×

অর্থনীতি

বাংলা‌দে‌শের উন্নয়ন অগ্রযাত্রায় এডিবিকে আরও সহযোগিতার আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২২, ০৯:১৫ পিএম

বাংলা‌দে‌শের উন্নয়ন অগ্রযাত্রায় এডিবিকে আরও সহযোগিতার আহ্বান

সোমবার হোটেল ওয়েস্টিনে অর্থমন্ত্রীর সঙ্গে এডিবির ভাইস প্রেসিডেন্ট শিক্সিন চেনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ছবি: ভোরের কাগজ

এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় এডিবি বাংলা‌দেশ‌কে আরও উন্নয়ন সহযোগিতা প্রদান ক‌রে বাংলা‌দে‌শের উন্নয়ন অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার আহ্বান জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার (৯ মে) সন্ধ্যায় হোটেল ওয়েস্টিনে অর্থমন্ত্রীর সঙ্গে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট শিক্সিন চেনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

এসময় অর্থমন্ত্রী বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এবং বিশেষ করে কোভিড-১৯ এর ক্ষতিকর প্রভাব উত্তরণে দ্রুততার সাথে বাংলাদেশকে সহায়তা করার জন্য ধন্যবাদ জানান। তিনি কোভিড-১৯ এর স্বাস্থ্যখাতে নেতিবাচক প্রভাব উত্তরণে প্রধানমন্ত্রীর ২২ দশমিক শূন্য আট বিলিয়ন মার্কিন ডলার যা জিডিপির ছয় দশমিক ২৩ শতাংশ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের বিষয়টি এডিবির ভাইস প্রেসিডেন্টকে জানান।

এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। এডিবি এ যাবৎ বাংলাদেশ সরকারকে ২৭ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্রদান করেছে। এডিবি করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব উত্তরণের লক্ষ্যে এক বিলিয়ন মার্কিন ডলার বাজেট সহায়তা, কোভিড-১৯ রেসপন্স ইমার্জেন্সি অ্যাসিস্টেন্স শীর্ষক প্রকল্পে স্বাস্থ্যখাতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার, করোনা টিকা ক্রয়ের জন্য ৯৪০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ, ৯ দশমিক ৩৪ মিলিয়ন মার্কিন ডলার অনুদান এবং দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধার, কর্মসৃজন, অভিবাসী শ্রমিকদের দক্ষতা উন্নয়নে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদানের জন্য মাননীয় অর্থমন্ত্রী এডিবিকে ধন্যবাদ জানান।

এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় এডিবিকে আরও উন্নয়ন সহযোগিতা প্রদানের অনুরোধ জানান। সামগ্রিকভাবে উন্নয়ন অভীষ্ট অর্জনে ভবিষ্যতে বাংলাদেশ ও এডিবির মধ্যে এ ধরনের সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে গুরুত্বারোপ করেন। চলতি মহামারি কাটিয়ে উঠতে বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে শুরু থেকেই এডিবি বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে এবং ভবিষ্যতেও বাংলাদেশের পাশে সবসময় এডিবি থাকবে বলে শিক্সিন চেন আশা প্রকাশ করেন।

সভায় আরও উপস্থিত ছিলেন অর্থ বিভাগের সিনিয়র সচিব জনাব আব্দুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের উপ-পরিচালক মনমোহন প্রকাশ, বাংলাদেশ অফিসের কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App