×

অর্থনীতি

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী মার্কিন উদ্যোক্তারা: সালমান এফ রহমান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২২, ১০:৪২ পিএম

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী মার্কিন উদ্যোক্তারা: সালমান এফ রহমান

সোমবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে মার্কিন বিনিয়োগকারীদের বাংলাদেশে আগ্রহের কথা জানান সালমান এফ রহমান। ছবি: ভোরের কাগজ

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান জানিয়েছেন, বাংলাদেশে সফররত বিজনেস কাউন্সিলের প্রতিনিধি দলের সদস্যরা সম্ভাবনাময় এবং অগ্রসরমান ‘স্মার্ট বাংলাদেশে’ বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন।

সোমবার (৯ মে) দুপুরে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে বাংলাদেশে সফররত যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের ব্যবসায়িক প্রতিনিধি দল সালমান এফ রহমানের সঙ্গে মতবিনিময়কালে তারা এ আগ্রহের কথা জানান।

মতবিনিময় শেষে সালমান এফ রহমান সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল জানিয়েছে তাদের নতুন বিনিয়োগকারী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান এক নম্বরে।আমরা ইতিমধ্যে ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়ন করেছি। আমরা এখন ‘স্মার্ট বাংলাদেশ’ এ এগিয়ে যাচ্ছি। ‘স্মার্ট বাংলাদেশ’ সম্পর্কে আমি তাদের অবহিত করেছি। আমি ‘স্মার্ট বাংলাদেশে’ বিনিয়োগ চেয়েছি। তারা তাদের আগ্রহ প্রকাশ করেছে।

সালমান এফ রহমান বলেন, ‘যুক্তরাষ্ট্রের উদ্যোক্তারা এখন জ্বালানী খাতে বিনিয়োগ করছেন, তবে আমি তাদের বিনিয়োগের জন্য আরও অনেক সম্ভাবনাময় খাতের কথা জানিয়েছি। আমি তাদের দেশের কৃষির সাফল্যের কথা জানিয়েছি। ব্যবসায়ী প্রতিনিধিদল কৃষি খাতে বিনিয়োগ আনার বিষয়েও বিবেচনা করবে। আমরা কৃষি খাতের জন্য আধুনিক প্রযুক্তি আনারও চেষ্টা করেছি।

বৈঠকে সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি তত্ত্বাবধানে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য কাজ করছে। আমরা সরকারি, বেসরকারি এবং সরকারি ও বেসরকারি অংশীদারিত্বমূলক এবং দেশ ভিত্তিক অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছি। আমরা জাপান, কোরিয়া এবং চীনের জন্য নির্দিষ্ট অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছি। সরকার অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারীদের সব ধরনের সহায়তা দিচ্ছে। জোনগুলিতে প্রচুর বিদেশী সরাসরি বিনিয়োগ (এফডিআই) আসছে।

তিনি উদ্যোক্তাদের ইকোনমিক জোনে বিনিয়োগের আহ্বান জানান। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান ব্যবসািয়ক ও অর্থনৈতিক সম্পর্ক জোড়দার করার লক্ষে প্রতিনিধি দল ১১ মে পর্যন্ত বাংলাদেশ অবস্থান করবে।

প্রতিনিধি দলের নেতৃত্ব দেয়া প্রখ্যাত ইউএস ব্যবসায়ি জে আর প্রাইর বলেন, বাংলাদেশে বিজনেস কাউন্সিলের প্রথম বাণিজ্য মিশনের উদ্দেশ্য হল পুরনো বন্ধুত্বের সুদৃঢ়করন এবং নতুন অংশীদারিত্বের সুযোগ অন্বেষণ করা। তিনি আরও বলেন যে, বাংলাদেশের বিনিয়োগের পরিবেশ খুবই ভালো এবং আমরা এই বিনিয়োগ অব্যাহত রাখতে চাই।

ডিজিটাল, জ্বালানি, আর্থিক পরিষেবা, বীমা এবং কৃষির মতো ২৫ খাতেরও বেশি ব্যবসায়িক প্রতিনিধি দল মতবিনিময় সভায় অংশগ্রহণ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App