×

আন্তর্জাতিক

পোল্যান্ডে সমাধিসৌধে ফুল দেয়ার সময় রুশ রাষ্ট্রদূতের ওপর হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২২, ০৭:১৩ পিএম

পোল্যান্ডে সমাধিসৌধে ফুল দেয়ার সময় রুশ রাষ্ট্রদূতের ওপর হামলা

সোমবার পোল্যান্ডে সামরিক সমাধিসৌধে ফুল দেয়ার সময় রুশ রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিয়েভের ওপর হামলা করা হয়

পোল্যান্ডে রুশ রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিয়েভ হামলার শিকার হয়েছেন বলে অভিযোগ করেছে রাশিয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সেনাদের সমাধিসৌধে ‍ফুল দেয়ার সময় তার ওপর দফায় দফায় রক্তরঙা নিক্ষেপ করা হয় বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

সোমবার রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ ও রুশ সংবাদমাধ্যম আরটির বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়েছে, হামলার ফলে রাষ্ট্রদূত আহত হননি। তিনি নিরাপদে আছেন।

এ হামলার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে। তাতে দেখা গেছে, হামলার সময় ইউক্রেনের পতাকা হাতে একদল লোক তাকে ঘিরে রেখেছে। এ বিষয়ে রুশ দূতাবাস জানায়, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের কারণে পোলিশ কর্তৃপক্ষ এ বছর ঐতিহ্যবাহী ফুল দেয়ার অনুষ্ঠান বাতিলের পরামর্শ দিয়েছিল। সেই অনুযায়ী দূতাবাস ‘বিজয় দিবসের’ সব অনুষ্ঠান বন্ধ রাখলেও সোমবার রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিয়েভের সামরিক সমাধিতে ফুল দেয়ার সিদ্ধান্ত স্থির হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৯ মে সোভিয়েত বাহিনীর হাতে জার্মান নাৎসি বাহিনীর পরাজয়ের দিনকে ‘বিজয় দিবস’ হিসেবে পালন করে রাশিয়া। সোমবার ছিল এ বিজয়ের ৭৭তম বার্ষিকী। এ উপলক্ষ্যেই ফুল দিতে যান রাষ্ট্রদূত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App