×

অর্থনীতি

গত বছরের চেয়ে ৫১ শতাংশ রপ্তানি বেড়েছে এপ্রিলে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২২, ০৯:৫৭ পিএম

গত ১০ মাসে সার্বিক লক্ষ্যমাত্রার চেয়ে ২১ শতাংশ বেশি রপ্তানি হয়েছে। গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৩৫ শতাংশ রপ্তানি বেশি হয়েছে। একক মাসের হিসেবে চলতি বছরের এপ্রিলে রপ্তানি বেড়েছে বড় অংকে। গত বছরের এপ্রিলের চেয়ে ৫১ শতাংশ রপ্তানি বেশি হয়েছে। যা এপ্রিলের রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ৪১ শতাংশ বেশি। এ মাসে মোট ৪৭৪ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, গত ১০ মাসে সার্বিক রপ্তানি গোটা অর্থবছরের লক্ষ্যমাত্রার তুলনায় মাত্র ১৬ কোটি ডলার কম। তবে তৈরি পোশাকের রপ্তানি খাতটির গোটা অর্থবছরের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ২২ কোটি ডলার বেশি। বছরের লক্ষ্যমাত্রা ছিল তিন হাজার ৫১৪ কোটি ডলার। রপ্তানি হয়েছে তিন হাজার ৫৩৬ কোটি ডলারের পোশাক। গত ১০ মাসে পণ্যটির রপ্তানি বেশি হয়েছে ৩৬ শতাংশ।

এসময় পোশাকসহ বাকি সব পণ্যের রপ্তানি বেশি হয়েছে ৩৫ শতাংশ। অর্থাৎ গড়ের তুলনায় এগিয়ে আছে পোশাক রপ্তানি। তৈরি পোশাক রপ্তানি খাতের প্রধান পণ্য। মোট রপ্তানি আয়ে পোশাকের অংশ এখন ৮৫ শতাংশেরও বেশি। করোনা কাটিয়ে পরিস্থিতির স্বাভাবিক হয়ে আসার পরিস্থিতিতে পোশাকের মত অন্যান্য পণ্যের রপ্তানিও বাড়তে শুরু করে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য বলছে, আলোচিত পণ্যের মধ্যে চিংড়িসহ সব ধরনের মাছের রপ্তানি বেশি হয়েছে ১৭ শতাংশ। বিভিন্ন ধরনের কৃষি পণ্যের রপ্তানি বেশি হয়েছে ২৬ শতাংশ।

ওষুধের বেড়েছে ২৭ শতাংশ। চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানি বৃদ্ধি পেয়ে ৩৩ শতাংশ। আর ১৪৬ শতাংশ বেশি হয়েছে টেরিটাওয়েলসহ বিশেষায়িত টেপটাইলের রপ্তানি। রপ্তানির পরিমাণ ২৮ কোটি ডলার। বড় পণ্যের মধ্যে ব্যাতিক্রম শুধু পাট ও পাটপণ্য। রপ্তানি কমে গেছে ৭ শতাংশের মত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App