×

খেলা

এপ্রিল সেরা মহারাজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২২, ০৯:৪৯ পিএম

এপ্রিল সেরা মহারাজ

বাঁ-হাতি স্পিনার কেশভ মহারাজ

এপ্রিলে দুই ম্যাচ টেস্ট সিরিজে ঘরের মাঠে বাংলাদেশকে স্পিনে ধরাশয়ী করেছে দক্ষিণ আফ্রিকা। আর এই স্পিন আক্রমণে দলে প্রধান দায়িত্ব পালন করতে দেখা যায় বাঁ-হাতি স্পিনার কেশভ মহারাজকে। দুই টেস্টে বল হাতে ১৬ উইকেটের পাশাপাশি ব্যাট হাতে করেছেন ১০৮ রান। আর এর পুরস্কার হিসেবে এবার জিতেছেন আইসিসির মাসসেরা খেলোয়াড়ের সম্মাননা। অন্যদিকে এপ্রিলের মাসসেরা নারী ক্রিকেটার নির্বাচিত হযেছেন অস্ট্রেলিয়ার ওপেনার অ্যালিসা হিলি। ইংল্যান্ডের বিপক্ষে ফাইনালে ১৭০ রানের ইতিহাস গড়া এক ইনিংস খেলেন এই অজি তারকা।

আইসিসি ‘প্লেয়ার অব দ্য মান্থ’ সম্মাননা দেয়া শুরু করে গত বছর থেকে। ক্রিকেটারদের ব্যক্তিগত পারফরম্যান্সের ওপর ভিত্তি করে আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে এবং আইসিসির নিবন্ধিত সমর্থকরা ভোট দেন আইসিসির ওয়েবসাইটে। সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেয়া হয় শতকরা ৯০ ভাগ এবং বাকি ১০ ভাগ সমর্থকদের ভোট।

পুরুষ ক্যাটাগরিতে সেরার লড়াইয়ে মহারাজের প্রতিপক্ষ ছিলেন তারই সতীর্থ অফ স্পিনার সাইমন হার্মার ও ওমানের ওপেনার জাতিন্দার সিং। ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টে বাংলাদেশকে ধরাশয়ী করেছেন এই দুই প্রোটিয়া স্পিনারই। তবে মহারাজ দুবারই দ্বিতীয় ইনিংসে নেন ৭টি করে উইকেট। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩২ রান দিয়ে নেন ৭ উইকেট। বাংলাদেশ ৫৩ রানে অলআউট হওয়ার লজ্জায় ডুবিয়েছেন একাই। তার কারণেই টাইগাররা হেরে যায় ২২০ রানে। এরপর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে নেন ২ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে ৪০ রান দিয়ে নেন ৭ উইকেট। সিরিজে ১২.১২ গড়ে মহারাজ নেন সর্বোচ্চ ১৬ উইকেট। এছাড়া দ্বিতীয় টেস্টে ব্যাট হাতে ৯৫ বলে ৮৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে দলের জয়ে ভূমিকা রাখেন তিনি। দুই টেস্টেই ম্যাচসেরার পুরস্কার জেতার পাশাপাশি সিরিজ সেরার পুরস্কারও জিতে নেন মহারাজ।

এপ্রিলে শুধু একটি ম্যাচ খেলেই মেয়েদের সেরা নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার অ্যালিসা হিলি। তার সঙ্গে সেরার লড়াইয়ে ছিলেন ইংল্যান্ডের ন্যাট সিভার ও উগান্ডার অলরাউন্ডার জ্যানেট এমবাবাজি। ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১৩৮ বলে ২৬ চারে ১৭০ রানের ইনিংস এক ইনিংস খেলে ইতিহাস গড়েন। ছেলেমেয়ে মিলিয়ে ওয়ানডে বিশ^কাপ ইতিহাসের ফাইনালে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড গড়েন তিনি। ইংল্যান্ডের ন্যাট সিভারও ১২১ বলে ১৪৮ রানের অপরাজিত ইনিংস খেলেন ফাইনালে। বিশ^কাপজয়ী হিলি ছিলেন আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক। দ্বিতীয় খেলোয়াড় হিসেবে মেয়েদের ক্রিকেটে দুই বার মাসসেরা হলেন এই অজি উইকেটরক্ষক ব্যাটার। গত বছরের এপ্রিলে প্রথমবার পান এই সম্মাননা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App