×

খেলা

আইপিএলে ফের রেকর্ড গড়লেন ধোনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২২, ০৯:৫৩ পিএম

আইপিএলে ফের রেকর্ড গড়লেন ধোনি

মাহেন্দ্র সিং ধোনি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে চেন্নাই সুপার কিংসের জার্সি গায়ে নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন মাহেন্দ্র সিং ধোনি। ব্যাট হাতে কোনো ক্রিকেটার যা করতে পারেনি, তা তিনি করেছেন। আইপিএলের ইতিহাসে ডেথ ওভারে ২৫০০ রানের গণ্ডি স্পর্শ করেছেন ধোনি। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে রবিবার ৮ বলে ২১ রান করে এই কীর্তি গড়েছেন ভারতের সাবেক এই অধিনায়ক।

এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের শুরুতেই নেতৃত্ব থেকে সরে দাঁড়ান ধোনি। তার পরিবর্তে নেতৃত্ব দেয়া হয় রবিন্দ্র জাদেজাকে। কিন্তু নতুন অধিনায়ক নিয়ে একের পর এক ম্যাচ হারে চেন্নাই। এমন পরাজয়ের কারণে সমর্থকরাও হতাশ হয়ে পড়েছিল। ১৫তম আসরের শুরুতেই নেতৃত্ব বদল করেছিল চেন্নাই। আর তাতেই ঘটে যত অধঃপতন। ভারতীয় স্পিনারের নেতৃত্বে লিগ তালিকার শেষের দিকে চলে যায় চেন্নাই। ফলে ধুঁকতে থাকা দলের দায়িত্ব শেষদিকে এসে ফের নিজের কাঁধে তুলে নেন ধোনি। লিগ শুরুর প্রথম ৮ ম্যাচে একবার জয়ের দেখা পাওয়া চেন্নাই ধোনির অধীনে সবশেষ তিন ম্যাচের সবকটিতে জয়ের স্বাদ। এমনকি তার নেতৃত্বে প্লে অফে ওঠার অসম্ভবকে সম্ভব করতে এগিয়ে চলেছে চেন্নাই। গত পরশু নিজেদের এগারোতম ম্যাচে জয়ের দেখা পেয়েছে ধুঁকতে থাকা চেন্নাই সুপার কিংস। দিল্লি ক্যাপিটালসকে ৯১ রানে হারিয়েছে ধোনির দল।

প্রথমে ব্যাট করে ঋতুরাজ গায়কোয়াড ও ডেভন কনওয়ের দাপটে ২ উইকেট হারিয়ে ২০ ওভারে ২০২ রান তোলে চেন্নাই। জবাবে ১৭.৪ ওভারে ১১৭ রান তুলে গুটিয়ে যায় দিল্লি। তবে এবার আইপিএলে শুরুটা চেন্নাইয়ের জন্য খারাপ গেলেও, ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বলই ছিলেন ধোনি। প্রথম থেকেই ব্যাট হাতে গর্জে ওঠেন। বয়স বাড়লেও ধোনির ব্যাটের ধার কমেনি। এমনকি দলে এখনো ফিনিশারের ভূমিকা যথাযথই পালন করছেন তিনি। আইপিএলের ডেথ ওভারে রান করার নিরিখে অন্যদের পেছনে ফেলে দুর্বার গতিতে এগিয়ে চলেছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ধোনি আইপিএলে আগেই পোলার্ড, ডি ভিলিয়ার্স, কার্তিক, জাদেজা ও রোহিত শর্মাকে পেছনে ফেলেছিলেন। এবার ডেথ ওভারে রান করার ক্ষেত্রে ২৫০০ রানের গণ্ডি স্পর্শ করলেন ধোনি।

ডেথ ওভারে রান তোলার রেকর্ডে এই মুহূর্তে তার আশপাশে কেউ নেই। ডেথ ওভারে তার সংগ্রহ ২৫০৭ রান। এই তালিকার দুই নম্বরে থাকা পোলার্ডের সংগ্রহ ১৭০৫ রান। আর ডেথ ওভারে রান সংগ্রাহকের তালিকায় তিনে থাকা এবি ডি ভিলিয়ার্সের সংগ্রহ ১৪২১ রান। তবে যাই হোক, ক্রিকেটপ্রেমীরা জানেন, একজন উইকেটরক্ষক ব্যাটসম্যান কতটা পরিশ্রম করেন মাঠে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App