×

আন্তর্জাতিক

শ্রীলঙ্কার বিরোধী নেতাকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দিলেন প্রেসিডেন্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২২, ১১:৪২ পিএম

শ্রীলঙ্কার বিরোধী নেতাকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দিলেন প্রেসিডেন্ট

বিরোধীদের সরকারে আসতে আহ্বান জানালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

শ্রীলঙ্কার বিরোধী দল সমাগি জন বালাভেগায়ার নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রধানমন্ত্রী হওয়ার জন্য অনুরোধ করেছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। শনিবার (৭ মে) সকালে তাকে টেলিফোনে এই অনুরোধ জানানো হয়।দলের নেতা-কর্মীদের সঙ্গে আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন সাজিথ প্রেমাদাসা।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম কলম্বো পেজ-এ এক প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট বিরোধীদলীয় নেতাকে টেলিফোন করে দেশের বর্তমান সংকটের মুখে প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করতে বলেছেন।

এর আগে চলমান আন্দোলনের মুখে পদত্যাগ করতে রাজি হওয়ার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। প্রেসিডেন্ট ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে প্রেসিডেন্টের অনুরোধে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

ওই বৈঠকে ছোট ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে প্রধানমন্ত্রীর পদ থেকে মাহিন্দা রাজাপক্ষকে সরে যেতে অনুরোধ করেন। তাঁর অনুরোধে ইতিবাচক সাড়া দেন মাহিন্দা রাজাপক্ষে। তাঁর পদত্যাগের ফলে মন্ত্রিসভাও ভেঙে যাবে।

প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে সোমবার (৯ মে) একটি বিশেষ বিবৃতিতে তাঁর পদত্যাগের ঘোষণা দেওয়ার কথা রয়েছে। তিনি পদত্যাগের ঘোষণা দিলে আগামী এক সপ্তাহের মধ্যে মন্ত্রিসভার রদবদল করা হবে।

টেলিফোনে বিরোধীদলীয় নেতাকে সংসদে সংখ্যাগরিষ্ঠের স্বাক্ষরিত একটি প্রস্তাব পাস করার কথা বলেছেন প্রেসিডেন্ট। একই সময় তিনি বলেন, সংসদ নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজন হলে তাঁকে যেন অবহিত করা হয়।

এর আগে এসজেবি বলেছিল, সংকট সমাধানে তারা কার্যনির্বাহী প্রেসিডেন্টের পদ বাতিল করার শর্তে শ্রীলঙ্কার বার অ্যাসোসিয়েশনের প্রস্তাবকে সমর্থন করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App