×

জাতীয়

রেলের সেই টিটিই শফিকুলের বহিষ্কারাদেশ প্রত্যাহার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২২, ১২:১৪ পিএম

রেলের সেই টিটিই শফিকুলের বহিষ্কারাদেশ প্রত্যাহার

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও টিটিই শফিকুল ইসলাম

রেলের ভ্রাম্যমাণ টিকিট পরিদর্শক (টিটিই) মো. শফিকুল ইসলামের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে। রবিবার (৮ মে) দুপুরে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে এ কথা জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

ওই ঘটনায় পাকশীর রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনকে শোকজ করা হবে বলেও জানান তিনি।

রেলমন্ত্রী আরও বলেন, টিটিইকে কাজে যোগদানের নির্দেশ দেওয়া হয়। আমার স্ত্রী আমাকে না জানিয়ে যেটা করেছেন, সেটা ঠিক হয়নি। তাতে আমি বিব্রত।

বিনা টিকেটে তার স্ত্রীর আত্মীয়দেরকে তিনি চিনতেন না বলে মন্তব্য করে মন্ত্রী বলেন, এটা খুবই লজ্জার। আমার স্ত্রীর যদি রেল সম্পর্কিত কোনো কিছু চাওয়ার বা বলার থাকলে সে আমাকে বলবে। তা না করে তার এ ধরনের কাজ করা উচিত হয়নি।

তিনি বলেন, আমার মাত্র ৯ মাস আগে তার সঙ্গে বিয়ে হয়েছে। সব আত্মীয় স্বজনকে আমি চিনি না। তবে ওই টিটিই নাকি যাত্রীদের জরিমানা আদায় নিয়ে কথা কাটাকাটি ও খারাপ ব্যবহার করেছেন। যা যাত্রীদের পক্ষ থেকে অভিযোগ জানানো হয়। আর একই অভিযোগ করে আমার স্ত্রীও ডিসিওকে ফোন করে বলে শুনেছি। তার এসব করা মোটেই উচিত হয়নি। আমি পুরো ঘটনায় লজ্জিত।

মন্ত্রীর ব্রিফিংয়ের আগে রেলওয়ের টিটিই শফিকুল ইসলামকে বরখাস্তের আদেশ প্রত্যাহারের কথা জানান রেলওয়ে পাকশী বিভাগের ব্যবস্থাপক শাহীদুল ইসলাম। এক ব্রিফিংয়ে তিনি বলেন, শফিকুল ইসলাম বরখাস্তের আদেশ প্রত্যাহার করে নেয়া হয়েছে। এ মুহূর্ত থেকেই তিনি আবার কাজে যোগ দিতে পারবেন।

গত বৃহস্পতিবার রাতে টিকিট ছাড়াই পাবনা থেকে ঢাকামুখী ট্রেনে উঠে এসি কামরায় বসেছিলেন তিন যাত্রী। ভ্রাম্যমাণ টিকিট পরিদর্শক (টিটিই) এলে রেলমন্ত্রী নূরুল ইসলামের আত্মীয় পরিচয় দিয়েছিলেন তারা। তখন বিনা টিকিটে ভ্রমণের জন্য তাদের কাছ থেকে জরিমানাসহ ভাড়া আদায় করেন টিটিই। এ ঘটনার পর ওই টিটিইকে মুঠোফোনে সাসপেন্ড করার কথা জানিয়ে দেওয়া হয়। শুক্রবার তিনি আর কাজে যোগ দিতে পারেননি।

রেলওয়ের একাধিক সূত্রের সঙ্গে কথা বলে জানা গেছে, রেলমন্ত্রীর স্ত্রীর তিন ভাগনে বৃহস্পতিবার রাতে ঈশ্বরদী থেকে ঢাকামুখী সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে চড়েন। টিকিট ছাড়াই এসি কামরায় বসেছিলেন তারা। টিকিট পরিদর্শক টিকিট চাইলে তারা সুলভ কামরার তিনটি টিকিট দিতে বলেন। একই সঙ্গে এসি কামরা খালি থাকায় সেখানে বসে ভ্রমণের আবদার করেন।

তখন টিটিই তাদের জরিমানা ও সুলভের ভাড়া বাবদ মোট ১ হাজার ৫০ টাকা নিয়ে এসি কামরা ছাড়তে বলেন। বিষয়টি নিয়ে তার সঙ্গে ওই তিন যাত্রীর কথা- কাটাকাটি হয়। এরপর তারা এসি কামরা ছেড়ে শোভন কামরাতেই ঢাকায় পৌঁছান। কিছুক্ষণ পরই মুঠোফোনে টিটিইকে সাময়িক বরখাস্তের কথা জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App