×

খেলা

মাদ্রিদ ওপেনে ইতিহাস গড়ল আরব কন্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২২, ০৭:০৫ পিএম

মাদ্রিদ ওপেনে ইতিহাস গড়ল আরব কন্যা

মাদ্রিদ ওপেনের শিরোপা হাতে তিউনিসিয়ার জাবেউর। ছবি: সংগৃহীত

মাদ্রিদ ওপেনে ইতিহাস গড়ল আরব কন্যা

মাদ্রিদ ওপেনের নারী এককের ফাইনালে রবিবার আমেরিকার জেসিকা পেগুলাকে হারিয়ে শিরোপা জিতে ইতিহাস গড়েছেন তিউনিসিয়ার ওন্স জাবেউর। ছবি: সংগৃহীত

মাদ্রিদ ওপেনে ইতিহাস গড়ল আরব কন্যা

মাদ্রিদ ওপেনে নারী এককের শিরোপা হাতে আরব কন্যা জাবেউর ও রানার্সআপ আমেরিকান টেনিসার জেসিকা পেগুলা। ছবি: সংগৃহীত

মাদ্রিদ ওপেনের নারী এককের ফাইনালে আমেরিকার জেসিকা পেগুলাকে সরাসরি সেটে পরাজিত করে মাদ্রিদ ওপেনের শিরোপা জিতে ইতিহাস গড়েছেন তিউনিসিয়ার নারী টেনিসার ওন্স জাবেউর। আমেরিকান জেসিকা পেগুলার বিপক্ষে সরাসরি সেটে জয় তুলে নিয়ে ইতিহাস গড়েছেন।

জেসিকা পেগুলাকে প্রথম সেটে ৭-৫ পয়েন্টের ব্যবধানে হারিয়ে ম্যাচে এগিয়ে যান তিনি। এরপরই দ্বিতীয সেটে জাবেউরকে কোনোরকম পাত্তা না দিয়ে ৬-০ ব্যবধানে জয় তুলে সমতায় ফেরেন পেগুলা।

কিন্তু ম্যাচ নির্ধারনী সেটে পেগুলা নিজের ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি। আগের সেটে এক পয়েন্টও না পাওয়া জাবেউর তৃতীয় সেটে ৬-২ পয়েন্টে জয়ী হয়ে রেকর্ডের খাতায় নিজের নাম অন্তর্ভুক্ত করেন। এ জয়ের পর ডব্লিটিএ- ওয়ান থাউজেন্ড শিরোপা জিতে প্রথম আরব বা আফ্রিকান খেলোয়াড় হিসাবে ওন্স জাবেউর টেনিসের জগতে ইতিহাস গড়েছেন। ২৭ বছর বয়সী তিউনিসিয়ান তারকার এটি দ্বিতীয় ডব্লিউটিএ ট্রফি। এই জয়ের সুবাদে বিশ্বের সাত নম্বরে তার ক্যারিয়ারের সর্বোচ্চ র‌্যাঙ্কিং অর্জন করতে যাচ্ছেন তিনি।

[caption id="attachment_348100" align="aligncenter" width="1280"] মাদ্রিদ ওপেনের নারী এককের ফাইনালে রবিবার আমেরিকার জেসিকা পেগুলাকে হারিয়ে শিরোপা জিতে ইতিহাস গড়েছেন তিউনিসিয়ার ওন্স জাবেউর। ছবি: সংগৃহীত[/caption]

আরব বিশ্বের প্রথম টেনিসার জাবেউর, যিনি টেনিসের বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশ-এ জায়গা করে নিয়েছেন। জাবেউর এই মৌসুমে ক্লে কোর্টে ১২টি জয় পেয়েছেন। ২০২২ সালে সামগ্রিকভাবে জয় পেয়েছেন ২০টি ম্যাচে।

মাদ্রিদ ওপেন জেতার পরে জাবেউর বলেছেন, সত্যি বলতে আমি এখনও এটা বিশ্বাস করতে পারছি না। সেমিফাইনালের ঠিক পরেই গত কয়েকদিনে আমি আবেগের রোলার কোস্টারের মধ্য দিয়ে গিয়েছিলাম। আমি সত্যিই চাপে ছিলাম এবং চাপ মুক্ত হয়ে ভাল ভাবে শ্বাস নেওয়ার চেষ্টা করছিলাম। জাবেউর আরও বলেছেন, আমি সত্যিই আবার হতাশ হতে চাইনি। আমি ভেবেছিলাম আমার হৃদয় আজ আমার বুক থেকে বেরিয়ে যাচ্ছে। আমি খুব খুশি এবং বুঝতে চেষ্টা করছি যে আমি আজ সত্যিই জিতেছি।

অপরদিকে পুরুষ এককে বিশ্ব টেনিসে নতুন তারকা কার্লোস আলকারেজ গারফিয়াও রেকর্ড গড়েছেন। মাত্র উনিশ বছর বয়সী এই স্প্যানিশ টেনিসার তারকা একের পর এক সাফল্যের সুবাদে টেনিসারদের সঙ্গে নবম স্থানে নিজের নাম লিখিয়েছেন। চলতি মাসের ৫ তারিখ ছিলো তার উনিশতম জন্মদিন। অদম্য আঠারো ছেড়ে উনিশে পা দিতেই যেন তাকে দমনীয় আরো কষ্টসাধ্য হয়ে উঠেছে। নিজেকের নতুন করে প্রমাণ করেছে চলমান মাদ্রিদ ওপেনে। কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ান ওপেন জয়ী রাফায়েল নাদালকে হারানোর পর সেমিফাইনালে বিশ্ব নন্দিত নোভাক জকোভিচকেও হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে।

[caption id="attachment_348101" align="aligncenter" width="700"] মাদ্রিদ ওপেনে নারী এককের শিরোপা হাতে আরব কন্যা জাবেউর ও রানার্সআপ আমেরিকান টেনিসার জেসিকা পেগুলা। ছবি: সংগৃহীত[/caption]

পরপর দুই দিনে দুই বিশ্ব সেরা টেনিসারকে হারানোর শিরোপা জয়ের পথে বাড়তি আত্মবিশ্বাস নিয়ে আলেক্সান্ডার জেভেরেভের সঙ্গে লড়বেন। কোয়ার্টার ফাইনালে নাদালকে হারিয়েই চমক দিয়েছিলেন গারফিয়া। শেষ ষোলো পেরিয়ে কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদালের মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচে প্রথম সেটেই নাদালকে দাড়াতে দেননি তিনি। ৬-২ পয়েন্টের ব্যবধান রেখেই সহজ জয় তুলে নিয়েছেন তিনি। পরের সেটে নাদালও বেশ আধিপত্যের সঙ্গে ম্যাচে ফিরেছে।

সমতায় ফেরার সেটে নাদাল ৬-১ পয়েন্টে জয় তুলে নিয়েছে। কিন্তু ম্যাচ নির্ধারনী সেটে লড়াই করেও আধিপত্য ধরে রাখতে পারেনি নাদাল। ৬-৩ ব্যবধানে হেরেছে গারফিয়ার বিপক্ষে। এই জয়ের সুবাদের সহজেই সেমিফাইনাল নিশ্চিত করে নেন গারফিয়া।

বাঘের থেকে বেঁচে ফিরে সেমিতে সিংহের সামনে পড়তে হয়েছে এই স্প্যানিশ টেনিসারকে। নোভাক জকোভিচের বিপক্ষে কঠিন লড়াই করতে হয়েছে তাকে। তিন সেটের ম্যাচটিতে প্রথম সেট হেরেও শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে ম্যাচ জিতে নিয়েছেন তিনি। প্রথম সেটে ৬-৬ পয়েন্ট থেকে টাইব্রেকারে ৭-৫ ব্যবধানে জিতে যান জকোভিচ। পরের দুই সেট ৭-৫ ও ৭(৭) - (৫)৬ পয়েন্টে জিতেছেন গারফিয়া। এই জয়ের সুবাদে ক্লে কোর্টের টুর্নামেন্টে প্রথম খেলোয়াড় হিসেবে একই আসরে নাদাল ও জকোভিচকে হারানোর রেকর্ড গড়েন তিনি।

দুই কিংবদন্তিকে হারিয়ে উচ্ছ্বসিত গারফিয়া বলেছেন, আমি অনেক বেশি খুশি। এসব ম্যাচ খেলতে পারায় আমি রোমাঞ্চিত। অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল এবং এক নম্বর তারকা নোভাক জকোভিচকে হারানো অনেক বড় ব্যাপার। অন্যদিকে আরেক সেমিফাইনালে অগার আলাসিমের বিপক্ষে ৬-৩, ৭-৫ ব্যবধানে সরাসরি সেটে জিতে ফাইনালে উঠেছেন বিশ্বের দুই নম্বর তারকা অ্যালেক্সান্ডার জেভেরেভ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App