×

খেলা

বড় জয়ে শেষ চারের শক্ত অবস্থানে ব্যাঙ্গালুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২২, ১০:২০ পিএম

বড় জয়ে শেষ চারের শক্ত অবস্থানে ব্যাঙ্গালুরু

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রবিবার মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে বাউন্ডারি হাঁকাচ্ছেন ব্যাঙ্গালুরুর অলরাউন্ডার ম্যাক্সওয়েল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রবিবার ফাফ ডু প্লেসিসের অসাধারণ ব্যাটিং ও শেষদিকে দীনেশ কার্তিকের ঝড়ো ইনিংসের সুবাদে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে ৬৭ রানের জয় পেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। কোহলিদের ১৯৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে চার বল বাকি থাকতেই ১২৫ রানে অলআউট হয়ে যায় হায়দ্রাবাদ। এই জয়ের সুবাদে ১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে অবস্থান করছে ব্যাঙ্গালুরু। অন্যদিকে এক ম্যাচ কম খেলে ১০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে সানরাইজার্স হায়দ্রাবাদ।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আজ টস জিতে ব্যাট করতে নামার পর গোল্ডেন ডাক মারেন বিরাট কোহলি। কোহলির এই আউটের কোনো প্রভাবই পড়তে দেননি ফাফ ডু প্লেসিস। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অধিনায়কের দায়িত্ব নিয়ে দারুণ ব্যাটিং করে যাচ্ছেন এই প্রোটিয়া ওপেনার। অধিনায়কের ঝড়ো ব্যাটিংয়ে স্কোর বোর্ডে ১৯২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ৫০ বলে ৭৩ রানে অপরাজিত ছিলেন ডু প্লেসি। ৮টি বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কার মার মারেন আরসিবি অধিনায়ক। রজত পাতিদারকে নিয়ে ১০৫ রানের বিশাল জুটি গড়েছেন তিনি। শেষদিকে স্কোর বোর্ডকে আরো বড় করার গুরু দায়িত্ব পালন করেছেন দীনেশ কার্তিক। মাত্র ৮ বলে ১ চার ও ৪ ছয়ের সাহায্যে খেলেছেন ৩০ রানের অপরাজিত ইনিংস। এছাড়া রজত পাতিদার ৩৮ বল খেলেছেন ৪৮ রান। ম্যাক্সওয়েল ২৪ বলে করেছেন ৩৩ রান। শেষ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ১৯৩ রান সংগ্রহ করেছিল ব্যাঙ্গালুরু। সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে জগদীস সূচিথ নিয়েছেন ২ উইকেট। এছাড়া একটি উইকেট পেয়েছেন কার্তিক তেয়াগি।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম বলেই রান আউটের কবলে পড়েন হায়দ্রাবাদের অধিনায়ক কেন উইলিয়ামস। কোনো বল খেলার সুযোগ পাওয়ার আগেই সাজঘরে ফিরতে হয়েছে তাকে। একই ওভারের পঞ্চম বলে ম্যাক্সওয়েলের ঘূর্ণিতে পরাস্ত হয়ে রানের খাতা খোলার আগেই বোল্ড হয়ে সাজঘরে ফিরেন অভিশেক শর্মা। এরপর দলকে এই খাদ থেকে টেনে তোলার দায়িত্ব নেন রাহুল ত্রিপাটি ও এইডেন মার্করাম। তৃতীয় উইকেটের জুুঁটিতে এই দুই ব্যাটার ৫০ রানের পার্টনারশিপ গড়েছে। ইনিংসের প্রথম ওভারে দুই উইকেট হারানোর পর হায়দ্রাবাদের তৃতীয় উইকেটের পতন হয় নবম ওভারের দ্বিতীয় বলে। এক ছয় ও এক চারের সাহায্যে ২৭ বলে ২১ রান করে হাসারাঙ্গার বলে কোহলির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন এই প্রোটিয়ার ব্যাটার। এরপর হাসারাঙ্গার ঘূর্ণিতে একের পর এক উইকেট হারিয়েছে হায়দ্রাবাদ।

দলীয় ৮৯ রানে নিকোলাস পুরান, ১০৪ রানে জগদীশ সূচিথ ও ১১৪ রানে শশাঙ্কা সিংকে সাজঘরে ফিরতে বাধ্য করেছেন হাসারাঙ্গা। তবে শশাঙ্ক সিং আউট হওয়ার আগে ১১৪ রানেই ১৫তম ওভারের চতুর্থ ও পঞ্চম বলে আউট হয়েছেন সেট ব্যাটার রাহুল ত্রিপাটি ও কার্তিক তেয়াগি। দলীয় ১১৪তম রানেই নবম উইকেটে উমরান মালিককে হারায় হায়দ্রাবাদ। মাত্র সাত বলের ব্যবধানে স্কোরবোর্ডে কোনো রান যোগ না করেই চার উইকেট হারিয়েছে মোস্তাফিজের সাবেক দলটি। এরপর ২০তম ওভারের দ্বিতীয় বলে হার্শা প্যাটেলের বলে ডু প্লেসিসের হাতে ক্যাচ দিয়ে ১২৫ রানেই হায়দ্রাবাদের ইনিংসকে থামিয়ে দেন ভুবেনশ^র কুমার। হায়দ্রাবাদের হয়ে সর্বোচ্চ ৫৮ রানের ইনিংস খেলেছেন রাহুল ত্রিপাটি। এছাড়া এইডেন মার্করাম করেছেন ২১ ও নিকোলাস পুরান করেছেন ১৯ রান। হায়দ্রাবাদের চার ব্যাটার অভিশেক শর্মা, কেন উইলিয়ামসন, কার্তিক তেয়াগি ও উমরান মালিক কোনো রানই করতে পারেনি। ব্যাঙ্গালুরুর হয়ে ৫ উইকেট পেয়েছেন লঙ্কান স্পিানর ওয়ানিন্দু হাসারাঙ্গা। এছাড়া ২ উইকেট পেয়েছেন হ্যাজেলউড ও একটি করে পেয়েছেন ম্যাক্সওয়েল ও হার্শা প্যাটেল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App