×

আন্তর্জাতিক

ফ্রান্সকে এগিয়ে নিতে চাই, শপথ নিয়ে বললেন প্রেসিডেন্ট ম্যাক্রো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২২, ০৪:৪২ পিএম

দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ইমানুয়েল ম্যাক্রো। বাংলাদেশ সময় রবিবারে প্যারিসের এলিসি প্রাসাদে একটি উদ্বোধনী অনুষ্ঠানে বর্তমান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো তার দ্বিতীয় পাঁচ বছরের মেয়াদে শপথ নেন। এ সময় তাকে আনন্দিত দেখা যাচ্ছিল।

ম্যাক্রো তার বক্তব্যে বলেন, আমি ফ্রান্সকে আরও এগিয়ে নিতে চাই। ইউরোপে স্থিতিশীলতা, পূর্ব ইউরোপের নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তনের অন্তর্ভুক্ত বৈশ্বিক দায়িত্ব গ্রহণসহ দেশের প্রধান বিষয়গুলোর দিকে তিনি দৃষ্টি দেবেন।

ফরাসি প্রেসিডেন্টের পুরো নাম ইমানুয়েল জিন মিশেল ফ্রেডেরিক ম্যাক্রো। তিনি ২০১৭ সালের ১৪ মে থেকে ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ ম্যাক্রোকে তার ডেপুটি সেক্রেটারি জেনারেল নিযুক্ত করেছিলেন। পরে ম্যাক্রোন ওলাঁদের একজন সিনিয়র উপদেষ্টা হিসেবে নিযুক্ত হন। ওলাঁদ সরকারের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস ম্যাক্রোকে অর্থনীতি, শিল্প ও ডিজিটাল বিষয়কমন্ত্রী হিসেবে ফ্রান্সের মন্ত্রিসভায় নিযুক্ত করেন। এই ভূমিকায় ম্যাক্রোন বেশ কয়েকটি ব্যবসা-বান্ধব সংস্কারকে এগিয়ে নেন।

২০১৭ সালে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রচারণা শুরু করেন ম্যাক্রোন। এর আগে ২০১৬ সালের আগস্টে তিনি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন। যদিও ম্যাক্রোন ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত সোশ্যালিস্ট পার্টির সদস্য ছিলেন। কিন্তু তিনি এন মার্চের ব্যানারে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ২০১৬ সালের এপ্রিলে তিনি একটি কেন্দ্রবাদী এবং ইউরোপপন্থী রাজনৈতিক আন্দোলন গড়ে তোলেন, যা তাকে জনপ্রিয়তা এনে দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App