×

সাহিত্য

কবি সাংবাদিক কে জি মোস্তফা আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২২, ১০:৪৮ পিএম

কবি সাংবাদিক কে জি মোস্তফা আর নেই

ভাষাসৈনিক, বর্ষিয়ান সাংবাদিক, কবি ও গীতিকার কে জি মুস্তাফা আর নেই। রবিবার (৮ মে) রাত আটটার দিকে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে তার মৃত্যু হয় বলে জানিয়েছেন স্বজনরা। তার বয়স হয়েছিলো ৮৬ বছর।

দীর্ঘদিন ধরে তিনি কিডনি ও হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন। গত ৮ ফেব্রুয়ারি কে জি মুস্তাফাকে হাসপাতালে ভর্তি করা হয় এবং ১৬ ফেব্রুয়ারি থেকে তিনি নিবিড় পরিচর্যা কেন্দ্রে ছিলেন।

আগামীকাল সোমবার বাদ জোহর কে জি মোস্তফার মরদেহ জাতীয় প্রেস ক্লাবে নেয়া হবে। সেখানে তার জানাজা শেষে মরদেহ দাফন করা হবে।

কে জি মোস্তফার জীবনী

নন্দিত গীতিকার হিসেবেই কেজি মোস্তফা বেশি পরিচিত। ১৯৬০ সাল থেকে চলচ্চিত্র, রেডিও এবং টেলিভিশনে তাঁর লেখা প্রচুর গান প্রচারিত হয়। হাজার গানের গীতিকার কে জি মোস্তফার লেখা সিনেমার গানগুলো খুবই জনপ্রিয়। তাঁর গানে উপমহাদেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী তালাত মাহমুদ এবং বাংলাদেশের খ্যাতিমান প্রায় সব শিল্পী কণ্ঠ দিয়েছেন।

তিনি একজন সফল সাংবাদিক এবং কলামিস্ট ছিলেন। জন্ম ১ জুলাই ১৯৩৭ সালে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায়। ১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলাভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। দৈনিক ইত্তেহাদে ১৯৫৮ সালে শিক্ষানবিশ হিসেবে সাংবাদিকতায় হাতেখড়ি।

১৯৬৮ সালে সাপ্তাহিক জনতায় সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। ১৯৭০ সালে সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের প্রবীণ নেতা কফিলউদ্দীন চৌধুরীর প্রেস সেক্রেটারি নিযুক্ত হন। ওই সময় পাকিস্তান পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক প্রথম শ্রেণীর রেডিও সার্ভিসের জন্য মনোনীত হন। মুক্তিযুদ্ধের কারণে চাকরিতে যোগদান থেকে বিরত থাকেন। স্বাধীনতার পর কে জি মোস্তফা প্রথমে ‘দৈনিক গণকণ্ঠ’, পরে ‘দৈনিক স্বদেশ’ পত্রিকায় চিফ রিপোর্টারের দায়িত্ব পালন করেন।

১৯৭৬ সালে বিলুপ্ত সংবাদপত্র দৈনিক বাংলার একজন সাংবাদিক হিসেবে কে জি মোস্তফা বিসিএস (তথ্য) ক্যাডারভুক্ত হন এবং চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরে সহকারী সম্পাদক পদে যোগ দেন। পদোন্নতি পেয়ে প্রথমে সম্পাদক, পরে সিনিয়র সম্পাদক পদে উন্নীত হন। অবসর নেন ১৯৯৬ সালে। চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর থেকে প্রকাশিত কিশোর পত্রিকা ‘নবারুণ’, সাহিত্য মাসিক ‘পূর্বাচল’, ‘সাপ্তাহিক বাংলাদেশ সংবাদ’ এবং সর্বশেষ ‘সচিত্র বাংলাদেশ’ পত্রিকার সম্পাদক হিসেবে দক্ষতা ও কৃতিত্বের সঙ্গে দায়িত্ব পালন করেন।

এক সময় তিনি নাটক ও চলচ্চিত্র পরিচালনার দিকে ঝুঁকেছিলেন। ‘মায়ার সংসার’, ‘অধিকার’ ও ‘গলি থেকে রাজপথ’ ছবিতে সহকারী পরিচালক হিসেবে কাজ করছেন।

তাঁর প্রকাশিত গ্রন্থাবলী হচ্ছে- কাব্যগ্রন্থ : কাছে থাকো ছুঁয়ে থাকো, উড়ন্ত রুমাল, চক্ষুহীন প্রজাপতি, সাতনরী প্রাণ, আয়নাতে ঐ মুখ দেখবে যখন, এক মুঠো ভালোবাসা, প্রেম শোনে না মানা।  গদ্যগ্রন্থ : কোথায় চলেছি আমি (সরস আত্মকাহিনী)। ছড়ার বই : শিশু তুমি যিশু, কন্যা তুমি অনন্যা, মজার ছড়া শিশুর পড়া।  গানের সিডি ও ক্যাসেট : তোমারে লেগেছে এত যে ভালো, তৃষ্ণা আমার হারিয়ে গেছে, কাছে থাকো ছুঁয়ে থাকো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App