×

আন্তর্জাতিক

মাত্র ১২ হাজার টাকায় পুরো ভারত ভ্রমণ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২২, ০৩:০২ পিএম

মাত্র ১২ হাজার টাকায় পুরো ভারত ভ্রমণ!

ছবি: সংগৃহীত

কথায় বলে ইচ্ছে থাকলে উপায় হয়। বাস্তবেও তা করে দেখালেন বেঙ্গালুরুর এক যুবক বিশাল বিশ্বনাথন। পেশায় ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্মের মালিক। করোনাকালে লকডাউনে ও সরকারি বিধিনিষেধের কারণে তার ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছিল। তবু তিনি আশা হারাননি। বরং ব্যাগ গুছিয়ে রওনা দিয়েছেন দেশ ভ্রমণে। ঘুরে বেড়ালেন পুরো ভারত।

২৮টি রাজ্যে জুড়ে ২৭৮ দিনের দীর্ঘ সফর শেষ করে তিনদিন আগে নিজের শহরে ফিরেছেন বিশাল। গত বছরের ২৬ জুলাই বিশাল তাঁর এই দীর্ঘ সফর শুরু করেন। ৩২ বছর বয়সী বিশালের প্রথম গন্তব্য ছিল গুয়াহাটি। সেখান থেকে অরুণাচল প্রদেশ।

এমন কী গত বছরের জুলাই মাসে করোনার কারণে তাকে অনেক রাজ্যে ঢুকতে বাধাও দেয়া হয়েছিল। কিন্তু তাতেও দমেননি বিশাল। সেখান থেকে বাসে করে প্রথমে ঝাড়খণ্ডের ধানবাদ এবং তারপর বিহারের বৌদ্ধ গয়ায় যান। এই যাত্রাপথে তার সঙ্গে বিভিন্ন সংস্কৃতির মানুষের পরিচয় হয়। খবর: আনন্দবাজার পত্রিকা।

তবে সবচেয়ে অবাক করা বিষয় হলো- বাড়ি থেকে বেরোনের আগে বিশালের পকেটে ছিল মাত্র ১২,০০০ টাকা। এক বুক সাহস আর ওইটুকু অর্থ সম্বল নিয়ে তিনি পাড়ি দিয়েছিলেন অজানার পথে। কোনো পরিকল্পনাও ছিল না। পরিস্থিতি অনুযায়ী চলেছেন। বিশাল তার এই অসাধারণ অভিজ্ঞতার কথা নেটমাধ্যমে ভাগ করে নিয়েছেন।

বিশাল লিখেছেন, দীর্ঘ যাত্রাপথে অনেক অভিজ্ঞতা সঞ্চয় করেছি। প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি। এটা আমার জীবনের অন্যতম সঞ্চয়। নিজেকে আলাদা করে খুঁজে পাওয়ার জন্য একা বেরিয়ে প়ড়ার মতো ভালো উপায় আর হয় না। আর্থিক সামর্থ্য যেন বাঁধা হয়ে না দাঁড়ায়। ঘুরে বেড়ানোর অদম্য ইচ্ছে থাকলে সবার পক্ষেই এটা সম্ভব হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App