×

সারাদেশ

চাঁদপুরে তারেক রহমানের বক্তব্য প্রচারে বিরূপ প্রতিক্রিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২২, ০৬:৩৭ পিএম

হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুরে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য প্রচার নিয়ে রাজনৈতিক মহলে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। গত ৩০ এপ্রিল  চাঁদপুর জেলা বিএনপি আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে একাধিক মামলায় দন্ডপ্রাপ্ত তারেক রহমান লন্ডন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে স্থানীয়দের বক্তব্য শুনে নিজে বক্তব্য রাখেন।

সেদিন বিকেলে চাঁদপুর জেলা বিএনপির সভাপতি শেখ ফরিদ আহমেদ মানিকের বাসভবনে অনুষ্ঠিত ইফতার ও দোয়া মাহফিলে চাঁদপুর জেলা বিএনপি’র সভাপতি শেখ ফরিদ আহমেদ মানিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট সলিম উল্যাহ সেলিমের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এডভোকেট বোরহান উদ্দিন। প্রধান বক্তা ছিলেন কুমিল্লা বিভাগীয় বিএনপি’র সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া। বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুস সাত্তার পাটওয়ারী, এম এ হান্নানও বক্তব্য রাখেন। শত শত নেতাকর্মীর উপস্থিতিতে পুরো অনুষ্ঠান বিরাট এলাকাজুড়ে মাইকে প্রচার করা হলেও পুলিশ, প্রশাসন ও আওয়ামী লীগ বা সহযোগী সংগঠনের কেউ এতে বাধা দেয়নি। একঘন্টা ১০ মিনিট ৫৮ সেকেন্ডের ওই অনুষ্ঠান ইউটিউব ও ফেসবুকেও ছড়িয়ে দেয়া হয়েছে। চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি তখন ওমরাহ পালন করতে সৌদী আরব ছিলেন। দলের অন্যরাও তখন ছিলেন নিরব।

জানা গেছে, চাঁদপুরের বিএনপির সাবেক এমপি এহসানুল হক মিলনের দলে পদাবনতি হলে সেখানে সংগঠন চাঙা করতে ওইদিন তারেক রহমান দীর্ঘ বক্তব্য রাখেন। হাইকোর্টের আদেশ অমান্য করে তা প্রচার করায় স্থানীয় সুশীল সমাজ ও রাজনৈতিক মহলে ক্ষোভের সঞ্চার হয়েছে।

২১ আগস্ট গ্রেনেড হামলা, ১০ ট্রাক অস্ত্র মামলা, অর্থ পাচার ও দুর্নীতির মামলায় দন্ডপ্রাপ্ত তারেক রহমানের বক্তব্য বিবৃতি প্রচার বা প্রকাশ নিষিদ্ধ করতে ২০১৫ সালের ৭ জানুয়ারি সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রিট আবেদনকারীর আইনজীবীরা বলেছেন, আদালতের আদেশ অনুযায়ী বাংলাদেশে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া ছাড়াও সোশ্যাল মিডিয়া ও অনলাইনের ক্ষেত্রেও এ নির্দেশনা প্রযোজ্য। তবে চাঁদপুরের ঘটনায় হাইকোর্টের আদেশ অগ্রাহ্য হয়েছে।

এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবি, সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক বলেছেন, আইন সবার জন্য সমান। কেউ হাইকোর্টের আদেশ অমান্য করলে আইনশৃঙ্খলা বাহিনী তা দেখবে। তবে এজন্য আইন প্রয়োগ করতে গেলে অনেকক্ষেত্রে অপপ্রয়োগেরও সুযোগ থাকে।

চাঁদপুরের পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট রণজিৎ রায় চৌধুরী বলেন, সাজাপ্রাপ্ত আসামি তারেক রহমানের বক্তব্য প্রচার ও প্রকাশ বেআইনী। যারা এটা করেছে তারাও অপরাধ করেছে। পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে তাদের ব্যাপারে ব্যবস্থা গ্রহন না করায় এবং জেলা আওয়ামী লীগের নিরবতায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।

চাঁদপুর জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি এডভোকেট রুহুল আমীন বলেছেন, ওইদিনের সভায় তারেক রহমানের বক্তব্য প্রচার করায় হাইকোর্টের আদেশ অবমাননা হয়েছে। বিষয়টি আদলতের দৃষ্টিগোচর হলে অবশ্যই শাস্তি হবে বলে মনে করেন তিনি।

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আবু নাঈম পাটোয়ারী দুলাল বলেছেন, বিএনপি আইন মানে না। তারা আইনকে শ্রদ্ধা করে না। হাইকোর্টের আদেশ আমান্য করে তারা তারেক রহমানের বক্তব্য প্রচার করে আইনত অপরাধ করেছে জানিয়ে তিনি বলেন, যারা তারেক রহমানের বক্তব্য প্রচার করেছে আইনশৃঙ্খলা বাহিনীর উচিত তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া।

যোগাযোগ করা হলে চাঁদপুর জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি ও জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ সভাপতি এডভোকেট বিনয় ভূষণ মজুমদার এ ব্যাপারে বিস্তারিত খোঁজ নিয়ে পরে জানাবেন বলে জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App