×

জাতীয়

এবার ঢাকামুখী যাত্রীচাপ, দৌলতদিয়ায় ৯ কি.মি. যানজট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২২, ১০:৫৫ এএম

এবার ঢাকামুখী যাত্রীচাপ, দৌলতদিয়ায় ৯ কি.মি. যানজট

ফেরিঘাটে মানুষের ঢল। ছবি: সংগৃহীত

ঈদের ছুটি কাটিয়ে দেশের বিভিন্ন স্থান থেকে রাজধানী ফিরতে শুরু করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বিশেষ করে দেশের দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলো থেকে ফেরিতে এ চাপ ছিল বেশি।

শুক্রবার রাত থেকে শনিবার (৭ মে) ভোর পর্যন্ত কর্মস্থলে ফেরা মানুষের ঢল অব্যাহত ছিল রাজবাড়ীর দৌলতদিয়া লঞ্চ ও ফেরিঘাটে। প্রায় ৮-৯ ঘণ্টা অপেক্ষা করে ফেরির নাগাল পেতে হচ্ছে যানবাহনকে।

শনিবার সকালে দৌলতদিয়া ঘাট এলাকায় দেখা যায়, ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কে যানবাহনের সারি প্রায় ৯ কিলোমিটারের বেশি। অপেক্ষমাণ এসব যানবাহনের মধ্যে যাত্রীবাহী বাস, ব্যক্তিগত গাড়ি রয়েছে বেশি।

অপরদিকে ঘাট এলাকায় যানজট এড়াতে ঘাট থেকে সাড়ে ১৩ কিলোমিটার পেছনে গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ীর দিকে আরও ৩ কিলোমিটার অংশ জুড়ে পচনশীল পণ্য পরিবহনকারী ট্রাকের সারি রয়েছে।

ঘাট কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ঈদ শেষে কর্মস্থলে ফেরা মানুষের ভোগান্তি কমাতে ও নির্বিঘ্নে যাত্রী ও যানবাহন পারাপারের লক্ষে সকাল থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ২১টি ফেরি চলাচল করছে।

এর আগে, এই নৌপথে ২০টি ফেরি চলছিল। বর্তমানে ১১‌টি রো রো (বড়) ফে‌রি, ৮টি ইউ‌টি‌লি‌টি (ছোট) ফে‌রি, দুটি টানা (ডাম্প) ফে‌রিসহ মোট ২১টি ফে‌রি চলাচল কর‌ছে। পাশাপাশি ২২টি লঞ্চ চলাচল করছে।

খুলনা থেকে আসা যাত্রী সোহেল রানা বলেন, ফেরি ঘাটে ভিড়তেই সাথে সাথে যাত্রী ও মোটরসাইকেলেই ফেরি পরিপূর্ণ হয়ে আছে। সেখানে অন্য গাড়ি পার করার সুযোগ নেই। মানুষের ভিড়ে পা ফেলারও জায়গাটুকু নেই। মানুষ যতটা আনন্দ নিয়ে ঈদ কাটাতে গিয়েছিল ঘাটে এসে সেই আনন্দের খেসারত দিয়ে যাচ্ছে।

চুয়াডাঙ্গা থেকে আসা পূর্বাশা পরিবহনের বাসের যাত্রী মিশুক রহমান জানান, রবিবার থেকে তার অফিস। তাই পরিবার নিয়ে শনিবার বাসে উঠেন। রাতে এসে তিনি ঘাটে আটকে গেছেন।

সোহাগ পরিবহনের চালক শহিদুল হক বলেন, আমি ৬ ঘণ্টা ধরে ঘাট এলাকায় আটকে আছি। এখনো ফেরির দেখা পাইনি। গরমে যাত্রীদের অনেক ভোগান্তি পোহাতে হচ্ছে।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক মো.শিহাব উদ্দিন জানান, আজ ছুটির শেষ দিন হওয়ায় দৌলতদিয়া ঘাটে যাত্রী ও যানবাহনে চাপ বেড়েছে। বর্তমানে এই রুটে ২১টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। আশা করছি, বিকেলের মধ্যে এই জট কেটে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App