×

জাতীয়

শ্রীলঙ্কাকে ২০ কোটি টাকার ওষুধ দিয়েছে বাংলাদেশ সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২২, ০৯:৫৯ পিএম

শ্রীলঙ্কাকে ২০ কোটি টাকার ওষুধ দিয়েছে বাংলাদেশ সরকার

বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পক্ষ থেকে শ্রীলঙ্কাকে জরুরি এই ঔষধ উপহার হস্তান্তর করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কাকে ২০ কোটি টাকার ওষুধ উপহার দিয়েছে বাংলাদেশ সরকার। বৃহস্পতিবার (৫ মে) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পক্ষ থেকে শ্রীলঙ্কাকে জরুরি এই ঔষধ উপহার হস্তান্তর করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ঢাকায় নিযুক্ত শ্রীলঙ্কার হাই কমিশনার প্রফেসর সুদর্শন সেনেভিরাত্নে ঔষধ বুঝে নেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক শ্রীলঙ্কাকে জরুরী ঔষধ দেওয়ার ইচ্ছা পোষণ করলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীদ আলম দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। তিনি ঔষধ উৎপাদনকারী সরকারী প্রতিষ্ঠান ইডিসিএল ও বিভিন্ন বেসরকারী ঔষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে ২০ কোটি টাকার জীবন রক্ষাকারী ঔষধের ব্যবস্থা করেন। ঔষধ উৎপাদনকারী সরকারী প্রতিষ্টান ইডিসিএল এর পক্ষ থেকে দেওয়া হয়েছে ১০ কোটি টাকার ঔষুধ। বাকি ১০ কোটি টাকার ওষুধ বেসরকারী ঔষধ কোম্পানির পক্ষ থেকে দেওয়া হয়েছে।

অ্যালবেনডাজোলে ৪০০ এমজি ট্যাবলেট ২৪০০ ইউনিট। অ্যামিনোসিলিন ২৫০ এমজি/১০ মিলি আইভি ইনজেকশন ১৮৭৫ ইউনিট। অ্যামোক্সিসিলিন থাইরয়েড ১২৫ এমজি/৫ এমএল ৩০০ ইউনিট, অ্যামোক্সিসিলিন থাইরয়েড ৫০০ এমজি ক্যাপসুল ৫০০০ ইউনিট, অ্যাজিথরোমাইসিন ২০০ এমজি/৫মিলি সাসপেনশন ২০০ ইউনিট, অ্যাজিথরোমাইসিন ৫০০ এমজি ট্যাবলেট ২০০০ ইউনিট, ব্যাকলোফেন ১০ এমজি ট্যাবলেট ৫০০০ ইউনিট, বিসোপ্রলল হেমিফুমারেট ৫ এমজি ট্যাবলেট ৩ লাখ ৫০ হাজার ইউনিট, ক্যালসিয়ামপ্লাস ভিটামিন ডিথ্রি ৫০০ এমজি প্লাস ২০০ আইইউ ট্যাবলেট ৩০০০ ইউনিট, সেফিক্সজিম থ্রিহাইডেট ৪০০ এমজি ক্যাপসুল ৭০০ ইউনিট, সেফট্রিএক্সোন সোডিয়াম ওয়ানগ্রাম ট্যাবলেট ৪০০ ইউনিট, সেফুরোক্সিম ৫০০ এমজি ট্যাবলেট ২ লাখ ৬৮ হাজার ৫০০ ইউনিট, সেটিরিজিন ১০ এমজি ট্যাবলেট ২ লাখ ২০ হাজার, ছোলরফেনিরামিন মালেট ১০এমজি/এমএল ২৫ হাজার ইউনিট, সিপ্রোফ্লোক্সিন ২৫০ এমজি/৫ এমএল ২০০ ইউনিট, সিপ্রোফ্লোক্সিন ৫০০ এমজি ট্যাবলেট ৬ হাজার ইউনিট, সিটারাবিন ওয়ান গ্রাম/১০ এমএল ১০০ ইউনিট, ডাইক্লোফেনাক পটাশিয়াম ৫০ এমজি ট্যাবলেট ১০ হাজার ইউনিট, ডবুটামিন ২৫০এমজি/২০এমএল ৫ হাজার ইউনিট, ডমপেরিডন ১০ এমজি ট্যাবলেট ৯ হাজার ইউনিটসহ ৫৬ ধরনের ঔষধ ও ঔষধ সামগ্রী।

ঔষধ হস্তান্তর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ঔষধ শিল্প এসোসিয়েশনের সভাপতি সংসদ সদস্য নাজমুল আহসান পাপন, পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের (সচিব পূর্ব) মাশফি বিনতে শামস, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App