×

জাতীয়

বিশ্বে করোনায় প্রকৃত মৃত্যু দেড় কোটি: ডব্লিউএইচও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২২, ১১:৫০ পিএম

বিশ্বে করোনায় প্রকৃত মৃত্যু দেড় কোটি: ডব্লিউএইচও

ফাইল ছবি

বিশ্বে করোনায় প্রকৃত মৃত্যু দেড় কোটি: ডব্লিউএইচও

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারিতে প্রায় দেড় কোটি মানুষ প্রাণ হারিয়েছে বলে আনুমানিক হিসাব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও )।বৃহস্পতিবার (৫ মে) সংস্থাটির এক প্রতিবেদনে আরও বলা হয়, এই হিসাব গত দুই বছরে করোনায় যত মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছিল, তার চেয়ে ১৩ শতাংশ বেশি। খবর বিবিসির।

প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ সরকার করোনায় মৃত্যুর যে হিসাব দিয়েছে, ডব্লিউএইচওর নতুন হিসাব তার চেয়ে পাঁচ গুণ বেশি। আর পাকিস্তানে মৃত্যুর হিসাবের তুলনায় ডব্লিউএইচওর হিসাব আট গুণ বেশি

ডব্লিউএইচওর দেওয়া তথ্য অনুযায়ী, করোনায় মৃত্যু ১ কোটি ৪৯ লাখ মানুষের মধ্যে ভারতেরই ৪৭ লাখ। দেশটির প্রকাশিত করোনায় মৃত্যুর হিসাবের চেয়ে এই সংখ্যা ১০ গুণ বেশি, আর বিশ্বে করোনায় মোট মৃত্যুর প্রায় এক–তৃতীয়াংশ।

সংস্থাটির গবেষকদের ধারণা, অনেক দেশই করোনায় মৃত্যুর হিসাব ঠিকঠাকভাবে রাখেনি। তাই উঠে আসেনি প্রকৃত চিত্র।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে পরিমাপ পদ্ধতি ব্যবহার করেছে সেটি হচ্ছে বাড়তি মত্যু পদ্ধতি। এতে মহামারীর আগে একই এলাকায় মরণশীলতার ভিত্তিতে স্বাভাবিকভাবে যত মানুষের মৃত্যু হতে পারত বলে ধারণা করা যায় তার চেয়ে কত বেশি মানুষ মারা গেছে সেটি হিসাব করা হয়েছে।

এই হিসাবের মধ্যে ওইসব মানুষের মৃত্যুও গণনা করা হয়েছে যারা সরাসরি কোভিডের কারণে মারা যাননি বরং কোভিডের প্রভাবে মারা গেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অতিরিক্ত ৯৫ লাখ মৃত্যুর মধ্যে ৫৪ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে সরাসরি ভাইরাসের কারণেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App