×

সাহিত্য

ফুলেল শ্রদ্ধায় প্রীতিলতার ১১২তম জন্মবার্ষিকী উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২২, ১০:২৮ পিএম

ফুলেল শ্রদ্ধায় প্রীতিলতার ১১২তম জন্মবার্ষিকী উদযাপন

চট্টগ্রামস্থ ভারতীয় হাই কমিশনার ডা. রাজিব রঞ্জন প্রীতিলতার ভাস্কর্যে ফুল দিচ্ছেন। ছবি: ভোরের কাগজ

ফুলেল শ্রদ্ধায় প্রীতিলতার ১১২তম জন্মবার্ষিকী উদযাপন

ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আবক্ষ ভাস্কর্যে ফুলেল শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে ১১২ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ মে) সকালে চট্টগ্রামের পটিয়াস্থ বীরকন্যা প্রীতিলতার জন্মভূমি ধলঘাটে বীরকন্যা প্রীতিলতা ট্রাস্ট এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামস্থ ভারতীয় হাই কমিশনার ডা. রাজিব রঞ্জন।

অনুষ্ঠানের প্রধান অতিথি ডা. রাজিব রঞ্জন বলেন, বীরকন্যা প্রীতিলতা নারী জাগরণের অগ্রদূত। যুগ যুগ ধরে তিনি প্রেরণার উৎস হয়ে থাকবেন।

[caption id="attachment_347720" align="aligncenter" width="700"] বক্তব্য দিচ্ছেন প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পঙ্কজ চক্রবর্তী[/caption]

প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পঙ্কজ চক্রবর্তীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রীতিলতা ট্রাস্টের উপদেষ্টা গুরুপদ চক্রবর্তী, সহকারি পুলিশ সুপার আতিকুর রহমান, ১০ নং ধলঘাটের ইউপি চেয়ারম্যান বাবু রণবীর ঘোষ টুটুন, কেন্দ্রীয় যুবলীগ নেতা বদিউল আলম ও সাহিত্য সভার আহ্বায়ক আহমদ কবির, ট্রাস্টি মোহাম্মদ আলী, রঘুনাথ চক্রবর্তী, কৃষ্ণা চক্রবর্তী, আজীবন সদস্য রূপক চক্রবর্তী, গৌতম চৌধুরী, সরোজ চক্রবর্তী, জাহাঙ্গীর আলম, কামরুল হাসান বাবু, দীপ্তি ভট্টাচার্য, সুকান্ত নাথ এবং বিপ্লবী দলের পক্ষে দুর্জয় কিশোর চক্রবর্তী।

সভায় বক্তারা বলেন, বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতির কথা মানুষকে মানসিকভাবে দৃঢ় করে। যিনি দেশ মাতৃকার জন্য হাসি মুখে জীবন উৎসর্গ করে গেছেন। তার জীবন সংগ্রামকে ধারণ করে নতুন প্রজন্মকে এগিয়ে যেতে হবে।

সভা শেষে শিক্ষক বরুণ পালিত ও কমল সরকারের নির্দেশনায় প্রীতিলতা সাংস্কৃতিক জোটের শিল্পীরা সংগীত ও নৃত্য পরিবেশন করেন এবং অঞ্জন কান্তি বিশ্বাসের আর্থিক সহযোগিতায় শিশু খাদ্য সামগ্রী উপহার প্রদান করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App