×

সারাদেশ

দক্ষ জনবল তৈরীতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই: পরিকল্পনামন্ত্রী 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২২, ০৭:৩৭ পিএম

দক্ষ জনবল তৈরীতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই: পরিকল্পনামন্ত্রী 

বৃহস্পতিবার শান্তিগঞ্জ উপজেলায় দুইমাস মেয়াদী কম্পিউটার বেসিক ও নেটওয়ার্কিং প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী। ছবি: ভোরের কাগজ

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, টেকনিক্যাল, ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি এসবের দিকে বেশি নজর দিচ্ছে সরকার। খুব দরকার এগুলোর। সারা দুনিয়া ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি ও জ্ঞান বিজ্ঞানের দিকে এগিয়ে যাচ্ছে। তাদের সঙ্গে চলতে হলে আমাদেরকেও এগিয়ে যেতে হবে। কারিগরি শিক্ষা বাড়ানোর জন্য ট্রেনিং সেন্টারের পাশাপাশি শান্তিগঞ্জে বিটাক হচ্ছে, আরেকটা ট্রেনিং সেন্টার হবে। এক কথায় জনগণকে কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে সব ধরনের কাজ করবো আমরা।

বৃহস্পতিবার (৫ মে) সকালে শান্তিগঞ্জ উপজেলায় দুইমাস মেয়াদী কম্পিউটার বেসিক ও নেটওয়ার্কিং প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের প্রবাসীরা বিভিন্ন দেশে কাজ করছেন। অনেক কষ্ট করে তারা দেশে টাকা পাঠাচ্ছেন। তাদের কাজকে আমরা সম্মান জানাই। তবুও যদি তারা বিভিন্ন প্রশিক্ষণ নিয়ে বিদেশ যান তাদের কাজের অভাব হবে না। এজন্য দক্ষ জনবল তৈরীতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। কাজ শিখা অনেক সম্মানের বিষয়। এখন দেশে অনেকে প্রযুক্তি ব্যবহার করে ঘরে বসে মাসে ৩-৪ লাখ টাকা আয় করছে। কি সুযোগ আল্লাহ দিয়েছেন। তবে প্রযুক্তিতে ভালো জিনিসের পাশাপাশি খারাপ জিনিসও আছে সেটা নিজেকেই বেছে নিতে হবে। ভালোকে গ্রহণ করে জীবনকে আলোকিত করতে হবে।

মন্ত্রী আরও বলেন, কিছু কিছু মানুষ আছে যারা মানুষকে ভুল বুঝায় আমরা নাকি ইসলামের বিরুদ্ধে কথা বলি। এটা মোটেও ঠিক না আমরা সবসময়ই আল্লাহর কথা বলি। অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের কথা বলি। কারণ এটা আমরা আল্লাহর কাছে শিখেছি। আল্লাহ আমাদের শিক্ষক। তাই নিজের দেশের প্রতি সবার শ্রদ্ধাবোধ থাকতে হবে। যারা অসম্মান করে কথা বলে তারা অধম। অন্য দেশের চেয়ে আমার দেশ খারাপ নয়। জাপান, আমেরিকা কিংবা সৌদি আরবই হোক। তাদের চেয়ে আমরা খারাপ নই। আমরা আমাদের সম্মান নিয়ে সারা পৃথিবীতে মাথা উঁচু করে আছি। কাজেই আত্মবিশ্বাস নিয়ে সামনে এগিয়ে যেতে হবে।

এ সময় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদ, উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান, ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রানী তালুকদার, ওসি খালেদ চৌধুরী, যুব উন্নয়ন কর্মকর্তা সন্দীপ বিশ্বাস প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App