×

জাতীয়

ডুবতে বসা বিদেশি জাহাজ উদ্ধার, ৮০০ কোটি টাকার পণ্য রক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২২, ১২:৪৮ এএম

ডুবতে বসা বিদেশি জাহাজ উদ্ধার, ৮০০ কোটি টাকার পণ্য রক্ষা

কুতুবদিয়ার কাছে গভীর সমুদ্রে ডুবতে থাকা বিদেশি জাহাজ উদ্ধার করে বুধবার বিকেলে চট্টগ্রাম সমুদ্রবন্দরে আনা হয়। ছবি: সংগৃহীত

গভীর সমুদ্রে ডুবতে বসা কন্টেইনারবাহী একটি বিদেশি জাহাজকে উদ্ধার করে চট্টগ্রাম বন্দর এলাকায় আনা হয়েছে। এতে ১১৫৬ টিইইউএস কন্টেইনার ছিল। ফলে রক্ষা পেয়েছে অন্তত ৮শ কোটি টাকার রপ্তানি পণ্য।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের বিশেষ উদ্যোগে বেসরকারি কর্ণফুলী ড্রাইডক জেটিতে বুধবার (৫ মে) বিকেলে জাহাজটিকে ভেড়ানো হয় বলে বন্দর কর্মকর্তারা জানিয়েছেন।

বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক গণমাধ্রমকে বলেন, ভিয়েতনামের পতাকাবাহী ‘এমভি হেইনান সিটি’ নামের জাহাজটি গত ১৪ এপ্রিল চট্টগ্রাম বন্দর ত্যাগের পর গভীর সমুদ্রের কুতুবদিয়া এলাকায় ‘এমটি ওরিয়ন এক্সপ্রেস’ নামের অন্য একটি জাহাজকে ধাক্কা দেয়। এতে এমভি হেইনানের কার্গো হোল্ডে ছিদ্র হয়ে যায়। ফলে পানি ঢুকে জাহাজটি এক পর্যায়ে সাত ডিগ্রি কাত হয়ে যায়। এটি মেরামত করার জন্য বহন করা কন্টেইনার খালাস করা জরুরি হয়ে পড়ে। এজন্য বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বার্থিং দেওয়ার সিদ্ধান্ত নেন।

বন্দর সচিব আরও বলেন, জাহাজটিতে পানি প্রবেশের পর এর পানির নিচের অংশের গভীরতা ১০ দশমিক ৭ মিটারে গিয়ে দাঁড়ায়। পরবর্তীতে বিশেষ ড্রেজিংয়ের মাধ্যমে সেটিকে ভেড়ানোর উপযোগী করা হয়।

বন্দরের নৌ বিভাগের পাইলটিং, টাগ, স্থানীয় নৌ প্রযুক্তি ও আন্তর্জাতিক সেলভেজ ইউনিয়নের সদস্য বাংলাদেশের আন্তর্জাতিক মানের স্যালভেজ প্রতিষ্ঠান প্রান্তিক বেঙ্গল সার্ভিসের সহযোগিতায় কর্ণফুলী ড্রাই ডক জেটিতে ভেড়ানো হয় জাহাজটি। জাহাজ ডুবে গেলে স্বাভাবিক নৌ চলাচলে যে প্রতিবন্ধকতা সৃষ্ট হত, তা থেকেও বন্দর রক্ষা পেয়েছে। এ কাজের মধ্য দিয়ে আন্তর্জাতিক নৌ বাণিজ্যে চট্টগ্রাম বন্দরের সুনাম বাড়বে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App