×

জাতীয়

ট্রেনে ভোগান্তি, ৪০০ টাকার ফিরতি টিকেট হাজার টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২২, ০৫:৪৫ পিএম

ট্রেনে ভোগান্তি, ৪০০ টাকার ফিরতি টিকেট হাজার টাকা

ছবি: সংগৃহীত

যাবার সময় ট্রেনের অগ্রিম ঈদ টিকেট কাটতে যে ধরনের ভোগান্তি হয়েছিল, ফেরার বেলায়ও টিকেট না পাওয়ায় একই রকম ভোগান্তির মধ্যে দিয়ে বৃহস্পতিবার (৫ মে) ঈদ ফেরৎ মানুষ ফিরে আসছে কর্মস্থল ঢাকায়।

ছয় দিনের ছুটি শেষ করে প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি শেষে অবশেষে বৃহস্পতিবার ঢাকায় ফিরেন হাজারো মানুষ। ঈদের আনন্দময় স্মৃতি নিয়ে বাধ্য হয়ে কাজের টানে ঢাকায় কর্মস্থলে যোগ দিতে ফিরছেন তারা। ভোর থেকে কমলাপুর স্টেশনে ট্রেনে করে ঢাকায় ফেরা যাত্রীদের চাপ চোখে পড়ার মতো। তবে ঢাকায় আসতে নানা দুর্ভোগ পোহাতে হয়েছে বলে জানিয়েছেন যাত্রীরা।

৪০০ টাকার টিকেট হাজার টাকায় কালো বাজারে কিনতে বাধ্য হয়েছেন যশোর থেকে সুন্দরবন এক্সপ্রেসে আসা ফিরোজ, রাকিব ও শিমুল। কমলাপুরে নেমে তারা জানান, ঈদের অগ্রিম টিকেট ১ মে বিক্রির দিন থেকেই তারা কাউন্টারে বা অন লাইনে চেষ্টা করে কোনো টিকেট না পেয়ে বাধ্য হয়ে ৪০০ টাকার টিকেট হাজার টাকায় কিনেছেন। এমনি অনেকেই অভিযোগ করেন, কাউন্টারেও টিকেট নেই, আবার অন লাইনে প্রবেশও করা যাচ্ছে না। এমতাবস্থায় বাসে কোনো সিট না পেয়ে খুলনা, যশোর, নাটোর, বেনাপোলসহ পশ্চিমাঞ্চলের অধিকাংশ ট্রেনের যাত্রীরা বাড়তি অর্থ দিয়ে কালো বাজার থেকে টিকেট কিনতে বাধ্য হন।

আবার ট্রেনের প্রতিটি বগিতে অসম্ভব ভিড়, বসা যাত্রীর দ্বিগুন যাত্রী দাঁড়িয়ে আসছে। বার্থরুম ব্যবহার তো দূরের কথা সিট থেকে নড়া চড়াও করা যাচ্ছে না। তার ওপরে পশ্চিমাঞ্চলের প্রায় প্রতিটি ট্রেন দেড় থেকে তিন ঘন্টা দেরীতে কমলাপুর পৌঁছেছে বলে যাত্রীরা অভিযোগ করেছেন।

নাটোর থেকে ঈদের ছুটি কাটিয়ে আসা সুমনা নামের এক যাত্রী বলেন, ঈদের সময় ট্রেনে যেতে যে ধরনের দুর্ভোগ পোহাতে হয়েছিল, ফিরতেও তার ব্যতিক্রম হয়নি। পথে নানা ধরনের দুর্ভোগ পোহাতে হয়েছে। ট্রেনে যাত্রীদের অনেক চাপ ছিল। অনেকে টিকিট না পেয়ে দাঁড়িয়ে এসেছে। গরমে হাঁসফাঁস করার মতো অবস্থা।

কমলাপুর স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেন, সারাদেশ থেকে ঈদের স্পেশাল ট্রেনসহ মোট ৩৭টি আন্তঃনগর ট্রেন যাত্রী নিয়ে ঢাকায় আসছে। অনেক ট্রেনই সময় মতো আসতে পারেনি। এতে কিছুটা দুর্ভোগে পড়তে হয়েছে যাত্রীদের। আর স্ট্যান্ডিং টিকেট ছাড়াও বেশ কিছু যাত্রী দাঁড়িয়ে আসার ফলে সিটের যাত্রীদের কিছুটা অসুবিধা হয়েছে বলেও স্বীকার করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App