×

সাহিত্য

জন্মদিনে তাকে নিয়ে কোথাও কোনো ক্রন্দন ছিল না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২২, ১০:১৫ পিএম

জন্মদিনে তাকে নিয়ে কোথাও কোনো ক্রন্দন ছিল না

প্রীতিলতা ওয়াদ্দেদার

তিনি ছিলেন বাঙলার স্বাধীনতার অগ্নিশিখা। ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বীর। প্রীতিলতা ওয়াদ্দেদার। বৃহস্পতিবার (৫ মে) ছিল তার ১১১তম জন্মদিন। ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন এই অগ্নিকন্যা। মাস্টার দ্যা সূর্যসেনের নেতৃত্বে তখনকার ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেছিলেন তিনি। আজো তার আত্মত্যাগ প্রেরণা যোগায় অন্যায়-শোষণ-নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে।

প্রীতিলতা ওয়াদ্দেদার। বিপ্লবের স্ফুলিঙ্গের আরেক নাম। তখনকার ভারতবর্ষজুড়ে বৃটিশদের রাজত্ব। ১৯৩০ সালে পুরো বাংলায় বিপ্লবীরা সংগ্রাম করছেন স্বাধীনতার জন্যে। সশস্ত্র সেই বিপ্লবের একজন অগ্রসেনা প্রীতিলতা। ১৯২৯ সালে ইডেন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়ে ঢাকা বোর্ডে প্রথম স্থান অধিকার করেন। বছর ২ পরে কোলকাতার বেথুন কলেজ থেকে দর্শণশাস্ত্রে গ্রাজুয়েশন করেন। চট্টগ্রামে যোগ দেন নন্দনকানন অপর্ণাচরন স্কুলে প্রধান শিক্ষক হিসেবে। পূর্ববঙ্গে ব্রিটিশদের আধিপত্যে বিক্ষুব্ধ প্রীতিলতা।

ভারতের স্বাধীনতা সংগ্রামের গোপন দলিলপত্র পাঠ থেকে উদ্বুদ্ধ হন সশস্ত্র বিপ্লবে। যোগ দেন সূর্যসেনের বিপ্লবী দলে। ১৯৩২ সালে চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের নেতৃত্ব দিয়েছেন প্রীতিলতা। ক্লাবের সামনে সাইনবোর্ড ছিল ‘কুকুর ও ভারতীয়দের প্রবেশ নিষেধ’। ভারতীয়দের প্রতি ব্রিটিশদের এমন বর্ণবৈষম্য দৃষ্টিভঙ্গির জবাব দিতে সেই ক্লাব আক্রমন করেছিল প্রীতিলতা ব্রিগেড। ১৯৩২ সালের সেপ্টেম্বর সায়ানাইড পান করে আত্মহত্যা করেন ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী প্রীতিলতা।

জন্মদিনে চট্টগ্রামের বীরকন্যা প্রীতিলতা ট্রাস্ট এর আয়োজনে প্রীতিলতার ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়া তাকে নিয়ে কোথাও কোনো আনন্দের বেলুন ওড়েনি। ছিল না কোথাও কোনো ক্রন্দনও!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App