উত্তরায় অটোরিকশা-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ২

আগের সংবাদ

সকালে উঠে মাথাযন্ত্রণা বড় কোনও রোগের ইঙ্গিত?

পরের সংবাদ

রেকর্ড গড়লো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি

প্রকাশিত: মে ৫, ২০২২ , ১২:০৬ অপরাহ্ণ আপডেট: মে ৫, ২০২২ , ২:০৭ অপরাহ্ণ

নিলামে উঠল দিয়াগো ম্যারাডোনার বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ জার্সি। বিক্রিও হল ৭১ লাখ পাউন্ডের বেশি মূল্যে। যার দাম বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৮ কোটি টাকা।

৮৬’র বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে বিতর্কিত গোলটি করেছিলেন আর্জেন্টিনার সাবেক বিশ্বকাপ জয়ী অধিনায়ক ম্যারাডোনা। ইংরেজদের দাবি মাথা দিয়ে নয়, হাত দিয়ে গোল করেছিলেন ম্যারাডোনা। যে গোল সম্পর্কে মারাদোনা নিজেই বলেছিলেন ‘হ্যান্ড অব গড’।

লাখ লাখ ইংরেজের হৃদয় ভেঙে দেওয়া বিশ্বকাপের সেই ম্যাচ যে জার্সি পরে খেলেছিলেন ম্যারাডোনা, সেটিই উঠেছিল নিলামে। আর্জেন্টিনার প্রাক্তন ফুটবলারের বিখ্যাত জার্সির দাম উঠল বাংলাদেশি টাকায় ৬৭ কোটি ৯৮ লাখের বেশি।

জার্সিটি গত ৩৫ বছর ধরে ছিল ইংল্যান্ডের প্রাক্তন মিডফিল্ডার স্টিভ হজের কাছে। ম্যাচের পর ম্যারাডোনা তাঁর সঙ্গেই জার্সিটি বিনিময় করেছিলেন। হজের কাছ থেকে জার্সিটি নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেড নিজেদের ফুটবল সংগ্রহশালায় রেখেছিল দু’দশক।

এই বছরের শুরুর দিকে ৫৯ বছরের হজ জার্সিটি বিক্রির সিদ্ধান্ত নেন। লন্ডনের একটি নিলাম সংস্থাকে ম্যারাডোনার ওই জার্সিটি বিক্রির দায়িত্ব দেন তিনি। গত ২০ এপ্রিল থেকে জার্সির নিলাম শুরু হয় অনলাইনে। চলে ৪ মে পর্যন্ত।

হজ বলেছেন, গত ৩৫ বছর আমি এই বিখ্যাত জার্সির গর্বিত মালিক ছিলাম। খেলার শেষে ম্যারাডোনার সঙ্গে জার্সি বদল করার সুবাদে ওটা আমার কাছে এসেছিল। বিশ্ব ফুটবলের অন্যতম সেরার বিরুদ্ধে খেলার সুযোগ অবশ্যই আমার জীবনের অন্যতম সেরা প্রাপ্তি। ম্যারাডোনা সর্বকালের সেরা ফুটবলারদের এক জন। ২০ বছর সাধারণ মানুষ জার্সিটা দেখার সুযোগ পেয়েছেন সংগ্রহশালায়। এটাও আমার কাছে তৃপ্তির।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়