×

জাতীয়

প্যান্ডোরা পেপারসে আরও ৩ বাংলাদেশির নাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২২, ০৪:৩৫ পিএম

প্যান্ডোরা পেপারসে আরও ৩ বাংলাদেশির নাম

বিভিন্ন দেশের সরকার প্রধান, শাসক দলের পরিবার সদস্য, বড় ব্যবসায়ী, সরকারি ও সামরিক কর্মকর্তা, প্রভাবশালী রাজনীতিবিদদের অফশোর কোম্পানিতে গোপন বিনিয়োগের তথ্য ফাঁস করা প্যান্ডোরা পেপারস খ্যাত নথিতে আরও তিন বাংলাদেশির নাম এসেছে।

নতুন তালিকায় আসা তিন বাংলাদেশি হলেন, ঢাকার বারিধারার ডিওএইচএসের এস হেদায়েত উল্লাহ, এস রুমি সফিউল্লাহ এবং সিলেটের শাহজালাল উপশহরের স্প্রিং গার্ডেনের বাসিন্দা শাহিদা বেগম শান্তি। হেদায়েত ও সফিউল্লাহ একই পরিবারের সদস্য।

মঙ্গলবার এ তথ্য প্রকাশ করেছে আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেশন জার্নালিস্টস (আইসিআইজে)।

প্রথম দুইজনের ঠিকানা ঢাকার বারিধারা ডিওএইচএস এর নর্দার্ন রোডের বাড়ি নং ১০৫, ৩/এফ। এরা বিনিয়োগ করেছেন হংকংয়ের ট্রান্সগ্লোবাল কনসাল্টিং (এইচকে) লিমিটেড নামক কোম্পানিতে।

এস রুমি সাইফুল্লাহ হলেন ভিনসেন্ট নামে একটি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক। তিনি তরুণ পেশাজীবী ও উদ্যোক্তাদের সংগঠন জুনিয়র চেম্বার অব ইন্ডাস্ট্রিজ বাংলাদেশের (জেসিআই বাংলাদেশ) সাবেক সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়া সুইজারল্যান্ডকেন্দ্রিক এমজিআই মিডিয়া এজির আঞ্চলিক পরামর্শক এবং বর্জ্য ব্যবস্থাপনা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ওয়েস্ট কনসার্নের পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করছেন। প্যান্ডোরা পেপারসে নাম আসার বিষয়ে তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

শাহিদা বেগম শান্তির ঠিকানা বলা হয়েছে সিলেটের শাহজালাল উপশহরের স্প্রিং গার্ডেন টাওয়ারের জি ব্লকের সপ্তম তলার ৩০৭৭ নং অ্যাপার্টমেন্ট। জাস লিমিটেড নামে একটি অফশোর কোম্পানিতে তার বিনিয়োগ আছে।

গত বছরের অক্টোবরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ বিন আল-হুসাইনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৩৫ জন বর্তমান ও সাবেক নেতার পাশাপাশি সরকারি কর্মকর্তা, সেনা কর্মকর্তাসহ তিন শতাধিক কোটিপতির গোপন বিনিয়োগ বা অর্থ পাচারের তথ্য ফাঁস করে বিশ্বে হৈ চৈ ফেলে দিয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App