×

সারাদেশ

কুয়াকাটা সৈকতে লাখো পর্যটকের ভিড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২২, ১০:০৩ পিএম

কুয়াকাটা সৈকতে লাখো পর্যটকের ভিড়

দর্শনার্থীদের ভিড়ে মুখরিত কুয়াকাটা সমুদ্র সৈকত। ছবি: ভোরের কাগজ

ঈদের দিনে নানা বয়সের হাজার হাজার পর্যটক ও দর্শনার্থীদের ভিড়ে মুখরিত কুয়াকাটা সমুদ্র সৈকত। সকাল থেকে এসব দর্শনার্থী ও পর্যটকের আগমন ঘটতে থাকে। বেলা যত বাড়তে থাকে ততই ভিড় বাড়তে থাকে সমুদ্র সৈকতে। বাস মাইক্রোবাস প্রাইভেটকার, পিকআপ, মোটরসাইকেল ও অটোরিক্সা নিয়ে সৈকতে আসতে থাকে। কোথাও যেন তিল ধারনের ঠাঁই নেই।

আগত এসব দর্শনার্থী ও পর্যটকরা সমুদ্র নীল জলে সাঁতার কাটাসহ প্রিয়জনের সঙ্গে ছবি তুলে দিনটি উপভোগ করছেন। অনেকে আবার সৈকতের বেঞ্চে বসে উপভোগ করছেন সমুদ্র ও প্রকৃতি। সৈকতে হই হুল্লোড়, ছুটাছুটি, ফুটবল খেলা যেন আনন্দের কমতি ছিল না। সমুদ্রর উত্তাল ঢেউয়ের তালে তালে নেচে গেয়ে আনন্দ উৎসব মেতে ওঠে আগত পর্যটক এবং দর্শনার্থীরা। অ্যাডভেঞ্জার প্রিয় পর্যটক ও দর্শনার্থীরা ওয়াটার বাইক নিয়ে সমুদ্র বাইক রাইডিং করে বেড়িয়েছেন।

কুয়াকাটার কুয়া, সৈকতের লেম্বুরবন, তিন নদীর মোহনা, গঙ্গামতির লেক, লাল কাকড়ার চর, মিশ্রিপাড়া বদ্ধ বিহার, শ্রী মঙ্গল বদ্ধ বিহার, রাখাইন পল্লীসহ বিভিন্ন দর্শনীয় স্পটগুলা ঘুরে বেড়িয়েছেন এসব পর্যটকরা।

ঈদের প্রথম দিন আবাসিক হোটেল মোটেল ও রিসোর্ট গুলোর আশি ভাগ কক্ষই বুকিং হয় গেছে। ঈদের দ্বিতীয় দিন থেকে একটানা ৫-৬দিন বুকিং থাকবে বলে জানিয়েছেন হোটেল মোটেল কৃর্তপক্ষ। ১৫ দিন আগে থেকেই অনেকেই অগ্রিম বুকিং দিয়ে রাখে। খাবার হোটেল গুলোতেও খাবারের জন্য লাইন পরে যায়। রাখাইন মহিলা মার্কেট, ঝিনুক মাকের্ট, মিশ্রিপাড়া তাঁত পল্লী সবখানই কেনাকাটায় ভিড় লেগে যায়। ফিস ফ্রাইয়ের দোকানও সিরিয়াল দিয়ে কাকড়া, চিংড়িসহ নানা ধরনের সমুদ্রের মাছ খেতে দেখা গেছে।

রমযানের একমাস পর্যটনমুখী ব্যবসায়িরা অলস সময় কাটিয়েছেন। গত ১ মাস লোকসান গুনতে হয়েছে ব্যবসায়ীদের। ঈদের প্রথম দিনে এমন অসংখ্য পর্যটক ও দর্শনার্থীদের আগমনে ব্যবসায়িদের মুখে হাসি ফুটে উঠেছে। পর্যটন ব্যবসায়িদের মাঝে কর্ম ব্যস্ততা ফিরে এসেছে। আগত এ সকল পর্যটকদের সার্বিক নিরাপত্তায় পর্যটন পুলিশের সতর্কতা ছিলে চোখে পড়ার মত।

ভিড় থাকবে আগামী ১৫ মে পর্যন্ত এনটাই জানিয়েছেন হোটেল মোটেল ব্যবসায়ীরা।

আবাসিক হোটেল সৈকতের মালিক মো. জিয়াউর রহমান জানিয়েছেন, ঈদের প্রথমদিনই তার হোটেলের ৮০ ভাগ রুম বুকিং হয়ে গেছে। তবে ঈদের প্রথম ও দ্বিতীয় দিন স্থানীয় পর্যটকদের ভিড় থাকবে বেশি। বৃহস্পতিবার থেকে ভিআইপি পর্যটকদের আগমন ঘটবে।

কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়শনের সাধারণ সম্পাদক এম এ মোতালেব শরীফ জানান, এবারের ঈদের লম্বা ছুটিতে কুয়াকাটায় অসংখ্য পর্যটকের আগমন ঘটবে। ইতিমধ্যে প্রথম শ্রেণির হোটেল মোটেল রিসোর্টগুলোর প্রায় ৭০ ভাগ রুম অগ্রিম বুকিং হয়ে গেছে।

কুয়াকাটা পর্যটন পুলিশের সহকারী পুলিশ সুপার আব্দুল খালেক বলেন, আগত এসব পর্যটকদের নিরাপত্তায় কয়েক স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে। সাদা পোশাকেও নজরদারি থাকবে। পর্যটন পুলিশের পাশাপাশি থানা পুলিশ, র‍্যাব মহাসড়কে আগত পর্যটকদের নির্বিঘ্নে যাতায়াত নিশ্চিত টহল থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App