×

জাতীয়

আসামে জেসিসি বৈঠক করবেন মোমেন-জয়শঙ্কর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২২, ০৯:০২ পিএম

আসামে জেসিসি বৈঠক করবেন মোমেন-জয়শঙ্কর

ফাইল ছবি

বাংলাদেশ ও ভারতের মধ্যে সপ্তম যৌথ পরামর্শক কমিশন (জেসিসি) অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভারতের প্রস্তাবনায় চলতি মাসের ২৭-২৯ আসাম রাজধানী গুয়াহাটিতে এ বৈঠক অনুষ্ঠিত হবে। তাতে অংশ নেবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামানিয়াম জয়শঙ্কর। এবারই প্রথম নয়াদিল্লির বাইরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এ ধরনের দ্বিপক্ষীয় বৈঠক। ইন্ডিয়া নিউজ স্ট্রিম সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, আগামী ২৮-২৯ মে গুয়াহাটিতে নদী বিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভ অনুষ্ঠিত হতে যাচ্ছে। শিলং-ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ও থিঙ্কট্যাঙ্ক ‘এশিয়ান কনফ্লুয়েন্স’ এর আয়োজন করেছে। তাতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন উপস্থিত থাকবেন। প্রথমে বাংলাদেশের পক্ষ থেকে নয়াদিল্লিকে ভেন্যু হিসেবে প্রস্তাব করা হলেও পরবর্তীতে নতুন এ ভেন্যু নির্ধারণ করা হয়। কারণ ওই সময় উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী তাতে উপস্থিত থাকবেন।

জেসিসির সহ-সভাপতি হিসেবে থাকবেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী। জেসিসির আলোচ্যসূচিতে অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের তারিখ চূড়ান্ত করা হবে। জুলাই মাসে এ সফর হওয়ার সম্ভাবনা আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App