×

জাতীয়

সেই তেঁতুলতলা মাঠে আনন্দ-উচ্ছ্বাসে ঈদের জামাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২২, ১২:৩১ পিএম

সেই তেঁতুলতলা মাঠে আনন্দ-উচ্ছ্বাসে ঈদের জামাত

মঙ্গলবার রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠে ঈদের জামাতে নামাজ পড়ছেন স্থানীয়রা। ছবি: ভোরের কাগজ

রাজধানীর কলাবাগানের সেই তেঁতুলতলা মাঠে আনন্দ-উচ্ছ্বাসে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ঈদের দিন আজ মঙ্গলবার সকাল আটটায় ওই মাঠে ঈদের জামাত হয়। এলাকাবাসীর পক্ষে ওই ঈদের জামাতের আয়োজন করছে উত্তর ধানমন্ডি মসজিদ কমিটি। মাঠে নামাজ আদায় করতে পেরে বাসিন্দারা খুশি।

এ বিষয়ে ওই এলাকার বাসিন্দারা জানান, এই মাঠে ঈদের জামাত হচ্ছে- এটা আগে ভাবা যেত না। এবারের ঈদে মাঠটিই এলাকাবাসীর সবচেয়ে বড় পাওয়া।

তারা আরও জানান, করোনার কারণে মাঠটিতে দুই বছর বন্ধ ছিল ঈদের জামাত। এবার এখানে থানা ভবন নির্মাণ হলে আর কখনোই এখানে ঈদের জামাত হতো না।

একজন মুসল্লিকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঠটি আমাদের নতুন করে আবার বরাদ্দ দিয়েছেন। মাঠটি এখন আগের থেকেও বেশি স্থায়ী হয়ে গেছে এলাকাবাসীর জন্য। মাঠে যেমন ছেলেমেয়েরা খেলাধুলা করে, তেমনি এই মাঠে ধর্মীয় থেকে শুরু করে নানা সামাজিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকাল আটটার সময় ঈদের জামাত শুরু হয়। মাঠজুড়ে করা প্যান্ডেলে অনেক মানুষ জমায়েত হয়েছিলেন। খুতবা পাঠের পর সবার কল্যাণ কামনায় মোনাজাত করা হয়। এরপর নামাজ শেষ হয় সকাল সাড়ে আটটার দিকে।

রাজধানীর কলাবাগান এলাকার তেঁতুলতলা মাঠে পুলিশের জন্য থানা ভবন নির্মাণের কথা ছিল। তবে মাঠটি রক্ষার দাবিতে অনেক দিন ধরে আন্দোলন করে আসছিলেন স্থানীয়রা। এর মধ্যে গত ২৪ এপ্রিল মাঠটি রক্ষার দাবিতে আন্দোলনকারী সৈয়দা রত্না ফেসবুক লাইভ করার সময় কলাবাগান থানা পুলিশ তাকে ধরে নিয়ে যায়।

এরপর তার ছেলেকেও আটক করা হয়। ১৩ ঘণ্টা থানায় আটকে রাখার পর ওইদিন মধ্যরাতে মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়। ২৮ এপ্রিল সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, কলাবাগানের তেঁতুলতলা মাঠে আর কোনো ভবন হবে না। মাঠ যেভাবে ছিল সেভাবেই থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পরামর্শ দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App