×

জাতীয়

রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২২, ১২:৩৮ এএম

রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ

ফাইল ছবি

রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ

ফাইল ছবি

‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ। তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানি তাগিদ’। সোমবার (২ মে) সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ উঠার পর জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এই গান রেডিও, টেলিভিশনে সম্প্রচার হওয়ার মধ্য দিয়ে স্মরণ করিয়ে দিচ্ছে দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর বাংলাদেশে ঈদুল ফিতর এসেছে খুশির বার্তা নিয়ে। সবার মনে ঈদের খুশি ও আনন্দ দোল খেলছে। পাশাপাশি চলছে পরস্পরর সঙ্গে সাক্ষাৎ ও ফোনে ঈদের শুভেচ্ছা বিনিময়।

সোমবার ৩০ রোজা পূর্ণ হওয়ার পর মঙ্গলবার (৩ মে) উদযাপিত হবে মুসলমানদের বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ঈদুল ফিতরের দিন শুরু হবে সকালে ঈদের নামাজ আদায়ের মধ্য দিয়ে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবারো ৩০ দিন রোজা পালন শেষে সোমবার (২ মে) পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে।

ঈদ মানে প্রীতি-সম্প্রতি, ভালোবাসা ও ভ্রাতৃত্বের অটুট বন্ধন। নিভিয়ে ফেলে হিংসা-বিদ্বেষ, দম্ভ-অহঙ্কার, কাম-লোভ ও রাগ-ক্রোধের আগুন। ভুলে যায় উঁচু-নিচু, আমির-ফকির আর ধনী-গরিবের ভেদাভেদ। সবাই হয়ে যায় ভাই ভাই। আপন। মেলায় হাতে হাত। করে কোলাকুলি। একজন আরেকজনকে টেনে নেয় বুকে। কণ্ঠে বাজে শান্তি, সম্প্রীতি, ভ্রাতৃত্ব আর সাম্যের গান। এতে তারা হয়ে ওঠে আরও উজ্জীবিত। বছর পেরিয়ে পবিত্র রমজান শেষে আমাদের দোরগোড়ায় মহিমান্বিত সেই ঈদ।

মহামারি করোনা ভাইরাসের কারণে গত দুই বছরে চারটি ঈদ লকডাউনের মধ্যে কাটিয়েছে দেশবাসী। এবার কোনো বিধিনিষেধ না থাকায় ইচ্ছেমতো ঘুরে ফিরে ঈদ আনন্দ উপভোগ করতে পারবেন সবাই। সে কারণে এবারের ঈদ উদযাপন ও আনন্দ ভাগাভাগিতে আনন্দ-উচ্ছ্বাস থাকবে একটু অন্যরকম। ঈদের নামাজ শেষে ঈদগাহ-মসজিদে চিরাচরিত হাত মেলানো ও কোলাকুলির মধ্যদিয়ে হবে প্রাণের মেলবন্ধন। মুমিন মুসলমানের অন্তরে বইছে আনন্দ-উল্লাস আর উচ্ছাসের বাঁধভাঙা জোয়ার।

ঈদুল ফিতর উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন। সংসদের বিরোধী দল জাতীয় পার্টি ও রাজপথের বিরোধী দল বিএনপির পক্ষ থেকেও পৃথক বাণী দিয়ে দেশবাসীকে শুভেচ্ছা জানানো হয়। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানানো হয়।

জাতীয় ঈদগাহে প্রধান জামাত : সুপ্রিম কোর্ট প্রাঙ্গণের জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। করোনা মহামারির কারণে গত দুবছর বন্ধ ছিল এ ঈদ জামাত। এবার পরিস্থিতি স্বাভাবিক থাকায় এখানেই অনুষ্ঠিত হবে প্রধান জামাত। তবে বৈরী আবহাওয়া থাকলে ঈদের প্রধান জামাত সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে।

বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাত : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের নামাজের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, ঈদের দিন সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটে ঈদ জামাত : ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে জমঈয়তে আহলে হাদিসের ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। এই জামাতে ইমামতি করবেন বংশাল বড় জামে মসজিদের খতিব শাইখ মুহাম্মাদ মোস্তফা সালাফি।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ঈদুল ফিতরের নামাজের জামাত সোয়া ৭টায় বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হবে। তবে মাঠে কোনো কারণে জামাত আয়োজন করা সম্ভব না হলে বুয়েটের নির্ধারিত তিনটি মসজিদে ঈদ জামাত আয়োজন করা হবে।

সংসদে ভবনে ঈদের জামাত : জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। এ জামাত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। এছাড়াও রাজধানীর ধানমন্ডির তাকওয়া মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সাড়ে ৯টায়, ধানমন্ডি ঈদগাহ জামে মসজিদে সকাল ৮টায়, মিরপুর দারুস সালাম এলাকার মীর বাড়ি আদি (মাদবর বাড়ি) জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সকাল ৯টা, মিরপুর ১২ নম্বর সেকশনের হারুন মোল্লাহ্ ঈদগাহে সকাল সাড়ে ৭টায়, মতিঝিলের আরামবাগের দেওয়ানবাগ শরিফে সকাল ৮টা ও সাড়ে ৯টায়, বসুন্ধরা আবাসিক এলাকায় মারকাজুল ফিকহিল ইসলামী মসজিদে সকাল ৭টায়, বসুন্ধরা আবাসিক এলাকার সি ব্লকে উম্মে কুলসুম জামে মসজিদ (সি ব্লক) সকাল সোয়া ৭টায়, সকাল সাড়ে ৭টায় এফ ব্লক জামে মসজিদে, সকাল ৮টায় বায়তুল জান্নাত জামে মসজিদ (জি ব্লক), সকাল সাড়ে ৮টায় ফকিহুল মিল্লাত জামে মসজিদে (এন ব্লক) ঈদের জামাত অনুষ্ঠিত হবে।এছাড়াও গুলশান সেন্ট্রাল মসজিদে সকাল ৬টা, সাড়ে ৭টা ও ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App