×

খেলা

সত্যিই কি রিয়াল মাদ্রিদে ফিরছেন রোনালদো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২২, ১১:৫৪ এএম

সত্যিই কি রিয়াল মাদ্রিদে ফিরছেন রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদো

শোনা যাচ্ছে, সিআর সেভেন নাকি আবারও রিয়াল মাদ্রিদে ফিরতে চান! অবশ্য পুরনো ঠিকানায় ফেরত যাওয়া ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য নতুন কিছু নয়। বর্তমান ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডও তার ক্যারিয়ারের শুরুর দিকের ক্লাব ছিলো। তবে রিয়ালের লা লিগা শিরোপা জয়ের পর থেকেই এই গুঞ্জন ডালপালা মেলেছে। তাছাড়া ম্যান ইউয়ে নাকি রোনালদোর ভবিষ্যত বেশ অন্ধকার!

গত বছর ঠিক এ সময়টাতেই রোনালদোকে নিয়ে দলবদল-সংক্রান্ত এমনই এক গুঞ্জন উঠেছিল। রোনালদো তখন জুভেন্টাসে খেলতেন, তবে ইতালিয়ান ক্লাব ছাড়তে পারেন, এমনটা শোনা যাচ্ছিল। সেবার স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এল চিরিঙ্গিতো’র সাংবাদিক এদু আগুইয়ে ঘোষণা দিয়েছিলেন, জুভেন্টাস ছেড়ে রিয়ালে ফিরবেন রোনালদো। আগুইরে আরও জানিয়েছিলেন, রিয়াল কোচ কার্লো আনচেলত্তির সঙ্গে সুসম্পর্ক থাকায় ক্লাবটিতে ফেরার রাস্তা সুগম হচ্ছে রোনালদোর।

কিন্তু সে গুঞ্জনের আগুনে পানি ঢালার কাজটা আনচেলত্তি নিজেই করেছিলেন। রোনালদো নিজেও চুপ থাকেননি। সামাজিক যোগাযগমাধ্যমে জানিয়ে দিয়েছিলেন রিয়ালে আর ফেরা হচ্ছে না তার। খামাখাই তার ভবিষ্যৎ নিয়ে গালগল্প ছড়ানো হচ্ছে। পরে রোনালদো জুভেন্টাস ছেড়ে নিজের আরেক সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন।

এবার আবারও রোনালদো ক্লাব ছাড়তে পারেন, এমন কথাবার্তা শুরু হয়েছে। নতুন কোচ এরিক টেন হাগ হয়তো নিজের রাজত্বে রোনালদো নামের দ্বিতীয় রাজার উপস্থিতি চাইবেন না, এমনটাই অনুমান করছেন সবাই। ফলে সমাধান একটাই, ক্লাব-বদল। আর অবধারিতভাবে তার আগামী ক্লাব হিসেবে উঠে এসেছে রিয়াল মাদ্রিদের নাম। তবে এবার স্প্যানিশ কোনো সংবাদমাধ্যম নয়, এ খবর জানিয়েছে ব্রিটিশ পত্রিকা ডেইলি মিরর।

মূলত রিয়ালের নজর রয়েছে ফরাসি তারকা কিলিয়ান এমবাপের দিকে। পিএসজির এই ফুটবলারকে কেনার জন্য গত বছর থেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছে রিয়াল। এবার হয়তো তারা সফল হবে। কিন্তু শেষ পর্যন্ত যদি এমবাপেকে না পাওয়া যায়? কারণ, এখনও পর্যন্ত পিএসজির এই তারকার পক্ষ থেকে নিশ্চিত হতে পারেনি রিয়াল।

এমবাপেকে না পেলেই কেবল রোনালদোর দিকে হাত বাড়াবে রিয়াল মাদ্রিদ। রিয়ালের হয়ে রোনালদো যে ক্লাব ফুটবলে ইতিহাস তৈরি করেছেন সেটা আর আলাদা করে বলার দরকার পড়েনা। ২০১৮ সালে জুভেন্টাসে যোগ দেওয়ার জন্য তিনি এই স্প্যানিশ ক্লাবের হাত ছেড়েছিলেন। সে সঙ্গে রিয়ালের গৌরবজ্জ্বল অধ্যায়েরও অনেকটা দাঁড়ি পড়ে গিয়েছিল।

শোনা যাচ্ছে, ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে আবারও গাঁটছড়া বাঁধার জন্য রিয়াল মাদ্রিদ আপাতত মুখিয়ে রয়েছে। বর্তমানে রোনালদো ৩৭ বছরে পা রাখলেও লা লিগায় গোল করার ব্যাপারে যথেষ্ট আশাবাদী।

একে তো রিয়াল রোনালদোকে পেতে চায়, সে জায়গায় সে জায়গায় ম্যানইউতে সি আর সেভেনের ভবিষ্যত খুব একটা সুনিশ্চিত নয়। নতুন ম্যানেজার এরিক টেন হাগ আসার পর ম্যানইউতে তার সম্ভাবনা অনেকটাই কমে গেছে।

এই ডাচ ফুটবল কোচ তরুণ ফুটবলারদের নিয়েই নিজের দল গড়ে তুলতে চান। সুতরাং, দলের মধ্যে তুলনামূলক প্রবীণদের জায়গা অনেকটাই কমে যাবে। তবে ম্যানইউর হয়ে এবারের মৌসুমে রোনালদোর যে গোল করার রেকর্ড রয়েছে, তাতে তিনি যে আজও বিশ্বের যে কোনও ক্লাবের কাছে সেরা সম্পদ, তা চোখ বন্ধ করে বলা যেতেই পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App