×

জাতীয়

কৈলাশটিলা গ্যাসক্ষেত্র নিয়ে সুখবর দিলেন প্রতিমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২২, ০২:০৯ পিএম

কৈলাশটিলা গ্যাসক্ষেত্র নিয়ে সুখবর দিলেন প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) কৈলাশটিলা ৭ নং কূপে দৈনিক প্রায় দুই কোটি ঘনফুট গ্যাস আবিষ্কৃত হয়েছে। সোমবার (২ মে) বেলা সাড়ে ১১টার দিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ নিজের ফেসবুক ভেরিফায়েড অ্যাকাউন্টে এক পোস্টে এ তথ্য জানান।

পোস্টে তিনি জানান, ঈদের ঠিক আগে আগে আপনাদের সবার সঙ্গে গ্যাস নিয়ে একটি সুখবর দিতে চাই। আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) কৈলাশটিলা ৭ নং কূপে দৈনিক প্রায় দুই কোটি ঘনফুট গ্যাসের সন্ধান পাওয়া গেছে।

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের কৈলাশটিলা গ্যাস ফিল্ডে এখন পর্যন্ত সাতটি কূপ খনন করা হয়েছে। এর মধ্যে চলমান দুইটি কূপ থেকে দৈনিক দুই কোটি ৯০ লাখ ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। সাময়িকভাবে বন্ধ কৈলাশটিলা ৭ নং কূপে ওয়ার্কওভার করে লোয়ার গ্যাস স্যান্ড জোনে লগিং, পারফোরেশন ও টেস্টিং করে কমপক্ষে দৈনিক এক কোটি ৮০ থেকে ৯০ লাখ ঘনফুট গ্যাস এবং দৈনিক ১৮৭ ব্যারেল কনডেনসেট আবিষ্কার নিশ্চিত করা হয়েছে। আশা করছি অবশিষ্ট কাজ শেষ করে আগামী ১০ মের মধ্যে কৈলাশটিলার ৭ নং কূপ থেকে দৈনিক এক কোটি ৯০ লাখ ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করতে পারবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App