×

জাতীয়

ট্রেনে কয়েকগুণ যাত্রী, ছাদে করে ঝুঁকিপূর্ণ বাড়ি ফেরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২২, ১২:২০ পিএম

আজো ঘরমুখো যাত্রীর চাপ ট্রেনে। সিটে প্রতিটি ট্রেনে ৬- ৭ শ যাত্রী বসে ঈদ যাত্রা করলেও তার কয়েকগুন যাত্রী ট্রেনের বগিতে গাদাগাদি করে দাঁড়িয়ে নাড়ির টানে বাড়ি ফিরছে। এমন কি রেলপুলিশের বাঁধা অগ্রাহ্য করে ছাদেও উঠে পড়েছেন অসংখ্য যাত্রী। রবিবার (১ মে) সকালে কমলাপুর, বিমান বন্দর ও টঙ্গী স্টেশনে এমন চিত্র দেখা গেছে।

কমলাপুরে টিকেট ধারী যাত্রীরা ট্রেন উঠতে পারছেন না এমন অভিযোগ রয়েছে। তারা বলছেন, বিমান বন্দর থেকে শত শত যাত্রী আগে ভাগে উঠে কমলাপুরে এসে সিট দখল করে বসে আছে। তারা সহজে যাত্রীদের সিট ছাড়ছেন না। তার ওপরে একত্রে সবাই একটা গেট দিয়ে উঠতে গিয়ে বয়ষ্ক ও নারী শিশুরা টিকেট থাকা সত্তেও নিজের সিটে যেতে পারছেন না। ব্যাগসহ বাচ্চা কাচ্চা নিয়ে তাদের পক্ষে বগিতে চলাচল করে সিট খুঁজতে বেগ পেতে হচ্ছে। আজো অনেক বাচ্চাকে এমনকি অনেক যাত্রীকে জানালা দিয়ে বগিতে উঠতে দেখা গেছে।

আর বিমান বন্দরে পৌঁছানোর পরে শত শত যাত্রী একত্রে ট্রেনে ওঠার চেষ্টা করছে, যার ফলে টিকেট ধারী যাত্রীরা অনেকই ট্রেনে উঠতে পারছেন না এমন অভিযোগ রয়েছে। বহু যাত্রীকে বিপরীত দিক থেকে ছাদে উঠতে দেখা গেছে। অনেক নারী ও শিশুকে টেনে হিচরে ছাদে তুলতেও দেখা যায়, এর ফলে অনেকেই আঘাত পেয়েছেন।

এছাড়া টঙ্গী স্টেশনে আরো অসংখ্য যাত্রীর চাপ, সেখানে ট্রেনে উঠতে না পেরে অধিকাংশ যাত্রীকে ছাদে উঠতে দেখা যায়। এমন কি ভিড়ের চাপে অনেকেই ট্রেনের বাথরুমে ঢুকে স্থান নিয়ে ঈদ যাত্রা করছেন বলে দেখা গেছে।

যদিও রেলপুলিশ ও রেলের টিটিদের তেমন সহায়তা না পাওয়ার অভিযোগ যাত্রীদের।

এদিকে ট্রেনগুলো আসলে যাবে পদ্ধতি অবলম্বন করার ফলে কোনো কোনো ট্রেন ১-৩ ঘন্টা বা তার অধিক দেরিতে ছেড়ে যাচ্ছে। গরমে অতিষ্ঠ যাত্রীদের হাসফাস অবস্থা। তবে ট্রেনের এসি বগিতে বিনা টিকেটের যাত্রীদের চাপ নেই। যদিও টিটিরা পয়সার বিনিময়ে গলি ও দরজার মুখে কিছু যাত্রীকে দাঁড়াতে দিচ্ছে।

তবে গতকাল সন্ধ্যা থেকে ১২টা পর্যন্ত যাত্রীর যে চাপ ছিল তা আজ ধীরে ধীরে কমছে বলে রেল কর্তৃপক্ষ জানিয়েছে।

আজো ঈদ যাত্রার ট্রেন চালাচ্ছে রেলওয়ে। নিয়মিত আন্তনগর ট্রেনের পাশাপাশি ৬ জোড়া স্পেশাল ট্রেন চলছে। তবে পশ্চিমাঞ্চলের ট্রেনগুলোতে অসম্ভব ভিড় বা যাত্রীর চাপ রয়েছে বলে স্টেশন ম্যানেজার (ভারপ্রাপ্ত) আমিনুল ইসলাম জানিয়েছেন।

তিনি মনে করছেন, আজ যাত্রীর চাপ থাকলেও আগামীকাল থেকে তা কমে যাবে। রেলে প্রতিদিন ৬০-৭০ হাজার যাত্রী ঢাকা ছাড়ছেন বলে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App