×

আন্তর্জাতিক

ইউক্রেনের জাদুঘরে প্রত্নসামগ্রী লুটপাট রুশ সেনাদের!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২২, ১২:৫৪ পিএম

ইউক্রেনের জাদুঘরে প্রত্নসামগ্রী লুটপাট রুশ সেনাদের!

একের পর এক শহরে লুঠপাট তো চলছেই, বাদ গেল না মেলিটোপোলের ঐতিহাসিক জাদুঘরও। ইউক্রেনের এই জাদুঘরে লুঠপাট চালিয়ে সাইথিয়ান জাতির বহুমূল্য সোনার প্রত্নসামগ্রী নিয়ে গিয়ে রুশ সেনারা। এমনই দাবি করেছেন মেলিটোপোল শহরের মেয়র ইভান ফোডোরভ।

তিনি বলেন, রাশিয়ার দুর্বৃত্তরা আমাদের জাদুঘরে লুঠপাট চালিয়ে সাইথিয়ান জাতির সব মূল্যবান প্রত্নসামগ্রী নিয়ে গেছে। কোথায় নিয়ে গেছে তার কোনো সন্ধান মেলেনি। আশা করছি, এই মহামূল্যবান সামগ্রী আমাদের ফেরত দেওয়া হবে।

জাদুঘরের কর্মকর্তা লীলা ইব্রাহিমোভা দ্য নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন, রুশ সেনারা জাদুঘরে হামলা চালিয়ে কেয়ারটেকারকে অপহরণ করে। তারপর সোনার প্রত্নসামগ্রী যে ঘরে রাখা ছিল সেখানে যায়। অবাধে লুঠপাট চালিয়ে জাদুঘর ছেড়ে চলে যায়।

কী কী লুঠ করেছে রুশ সেনারা তারও একটি তালিকা দিয়েছেন ইব্রাহিমোভা। তার দাবি, রুশ সেনারা মোট ১৯৮টি সোনার প্রত্নসামগ্রী লুঠ করেছে। তার মধ্যে রয়েছে অস্ত্রশস্ত্র। এছাড়াও শতাব্দী প্রাচীন রুপোর কয়েন, পদক এবং বিরল প্রত্নসামগ্রী।

সাইথিয়ানরা হল যাযাবর গোষ্ঠী। খ্রিষ্টপূর্ব ৮০০ অব্দে তারা ইরান থেকে দক্ষিণ রাশিয়া এবং ইউক্রেনে বসবাস শুরু করে। বর্তমান ক্রাইমিয়ায় ছিল সাইথিয়ানদের রাজত্ব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App