×

জাতীয়

সিরিজ বোমা হামলার পলাতক জামায়াত নেতা গ্রেপ্তার পশ্চিমবঙ্গে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২২, ১২:০৯ এএম

সিরিজ বোমা হামলার পলাতক জামায়াত নেতা গ্রেপ্তার পশ্চিমবঙ্গে

সাহিরুদ্দিন মণ্ডল ওরফে সহিদুর রহমান

যশোরে ২০০৫ সালে সিরিজ বোমা হামলার দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি জামায়াত নেতা সাহিরুদ্দিন মণ্ডল ওরফে সহিদুর রহমানকে গ্রেপ্তার করেছে পশ্চিমবঙ্গ পুলিশ। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) গভীর রাতে পশ্চিমবঙ্গের ভারত-বাংলাদেশের সাতক্ষীরার সীমান্ত সংলগ্ন বসিরহাটের বাদুড়িয়া চৌমাথা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

সাজাপ্রাপ্ত ওই আসামি জেল থেকে পালিয়ে অবৈধ ভাবে বেনাপোল হয়ে বাংলাদেশের সীমানা পেরিয়ে বাদুড়িয়ার আটলিয়া গ্রামে আশ্রয় নেন। জানা গেছে, বাংলাদেশর যশোর জেলার দিয়াপাড়া এলাকায় বাসিন্দা কাজি সাহিরুদ্দিন মণ্ডল জামায়াতের অন্যতম সদস্য। সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় তাকে যাবজ্জীবন সাজা দেওয়া হয়।

এ বিষয়ে বসিরহাট পুলিশ জেলার সুপার জবি থমাস কে বলেন, ‘‘সন্দেহজনক হওয়ায় জেরা করতে ওই বাংলাদেশিকে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন করা হয়েছে।”  তিনি জানান, আজ বসিরহাট আদালতে তোলা হলে তাকে আরও জিজ্ঞাসাবাদের জন্য পাঁচদিনের পুলিশ হেফাজতে পাঠান বিচারক।

পুলিশ ও গোয়েন্দা সূত্রে খবর, প্রায় ৩৫ জন জামায়াত নেতা বিভিন্ন সময়ে পশ্চিমবঙ্গে এসে আশ্রয় নিয়েছে। তাদের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। তারই অংশ হিসাবে বৃহস্পতিবার রাতে অভিযান চালিয়ে ২০০৫ সালের যশোর সিরিজ বোম বিস্ফোরণ মামলার পলাতক এই আসামিকে হেফাজতে নেয় পশ্চিমবঙ্গ জেলা পুলিশ।

পুলিশ সূত্রে খবর, সাজাপ্রাপ্ত ওই আসামি গেল ১৫ বছর ধরে পরিচয় গোপন করে ফিশারিজের কাজ নেন। ভারতে এসে আধার এবং প্যান কার্ড বানান কাজি সাহিরুদ্দিন মণ্ডল। তা দেখিয়ে বিভিন্ন সরকারি সুবিধার পাশাপাশি কলকাতাসহ বিভিন্ন এলাকাতে ঘুরে বেড়াতে শুরু করেন। শুক্রবার কেন্দ্রীয় এবং রাজ্য গোয়েন্দাদের দল বাদুড়িয়ায় আসছে ওই বাংলাদেশিকে জিজ্ঞাসাবাদ করতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App