×

সারাদেশ

সফটওয়্যার রপ্তানিতে দেশের ই-কমার্সে নতুন সম্ভাবনা: পলক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২২, ০৯:২৮ পিএম

সফটওয়্যার রপ্তানিতে দেশের ই-কমার্সে নতুন সম্ভাবনা: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাই আহমেদ পলক বলেছেন, ত্রিপুরাতে ইলেকট্রনিক ডিজিটাল ডিভাইস সফটওয়্যার রপ্তানি ই-কমার্স এর ক্ষেত্রে বাংলাদেশের নতুন সম্ভাবনা দ্বার উন্মোচিত হচ্ছে।

শনিবার (৩০ এপ্রিল) দুপুরে ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় ডিজিটাল বাংলাদেশ আইটি বিজনেস সামিটে অংশগ্রহণ শেষে সড়কপথে বাংলাদেশের ফেরার পথে আখাউড়া স্থলবন্দরের সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয় উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে সারা বাংলাদেশ ৪৩ টি হাইটেক পার্ক এবং ৬৪ শেখ কামাল আইটি ট্রেনিং ইকোয়েশন সেন্টার করা হচ্ছে। সব মিলিয়ে ১৩৪টি স্থাপনা নির্মান করা হচ্ছে। এরমধ্যে ব্রাহ্মণবাড়িয়ায় ১০০ কোটি টাকা ব্যয়ে শেখ কামাল আইটি ইকোয়েশন ট্রেনিং সেন্টার করা হবে। সব মিলিয়ে সারাদেশে সীমান্তবর্তী জেলা গুলোর মধ্যে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, চট্টগ্রামে গুরুত্বপূর্ণ আইটি স্থাপনা নির্মাণ হবে। এতে ত্রিপুরা আইসিটি কোম্পানি চাইলে বিনিয়োগ করতে পারবে। পাশাপাশি বাংলাদেশের আইসিটি ব্যবসায়ী যারা আছেন তারাও অংশগ্রহণ করতে পারবেন।

তিনি বলেন, ইতিমধ্যেই বাংলাদেশের একাধিক আইসিটি কোম্পানি ভারতে কাজ করছে। ভারতের কিছু কিছু কোম্পানি স্বাস্থ্য, শিক্ষা খাতে বাংলাদেশে কাজ করছে। প্রযুক্তি শিল্পকে ল্যান্ড ভান্ডারী বাধা দিয়ে রাখতে পারবে না।

এর আগ এর আগে প্রতিমন্ত্রী বিমানযোগে ঢাকা থেকে দিল্লী হয়ে ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা আসেন। গত ২৮মে তিনি ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার স্থানীয় একটি হোটেলে প্রথমবারের মতো ডিজিটাল বাংলাদেশ আইটি বিজনেস সামিট অংশগ্রহণ করেন। সভায় ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব রাজ্যসভার মন্ত্রী সহ দু'দেশের অন্তত ১০০ জন ব্যবসায়ী অংশগ্রহণ করেন।

আখউড়া স্থলবন্দরে প্রতিমন্ত্রীকে স্বাগত জানান, ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ রুহুল আমিন, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোল্লা মোঃ শাহিন। এছাড়া আখাউড়া আওয়ামী লীগ ও যুবলীগ নেতাকর্মীরা প্রতিমন্ত্রীকে স্বাগত জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App