×

খেলা

বর্ষসেরার পুরস্কার জিতলেন সালাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২২, ১০:১৫ পিএম

বর্ষসেরার পুরস্কার জিতলেন সালাহ

মোহাম্মদ সালাহ

 ২০২১-২২ মৌসুম লিভারপুলের জন্য দারুণ এক মৌসুম নিঃসন্দেহে। এর সঙ্গে দলের সেরা তারকা মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহও রয়েছেন দারুণ ফর্মে। দলের জয়ে প্রতি ম্যাচেই চোখে পড়ছে তার অবদান। দারুণ এই পারফরম্যান্সের পুরস্কারও পেলেই এই তারকা খেলোয়াড়। ইংল্যান্ডের ফুটবল লেখক এসোসিয়েশনের সদস্যদের ভোটে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন মোহাম্মদ সালাহ। এর আগে গত ২০২০-২১ মৌসুমে এই পুরস্কার জিতেছিলেন ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার রুবেন দিয়াজ।

ইংলিশ ফুটবলের এই সম্মানজনক পুরস্কার এর আগেও জিতেছেন সালাহ, ২০১৭-১৮ সালে প্রথমবার এই জিতেন এই পুরস্কার। মিসরীয় আইকন তার ক্যারিয়ারে দ্বিতীয়বার এফডব্লিউএ ভোটে রয়েছেন শীর্ষস্থানে। লিভারপুলের এই ফরোয়ার্ড ৪৮ শতাংশ ভোট পেয়ে ম্যানসিটির কেভিন ডি ব্রুইনা ও ওয়েস্ট হ্যামের ডেকলান রাইসকে পেছনে ফেলেছেন। লিভারপুলের ইতিহাসে দ্রুততম ১০০ লিগ গোলের মালিক তিনি। ২০১৭-১৮ মৌসুমে প্রিমিয়ার লিগে ৩২টিসহ সব মিলিয়ে ৪৪ গোল করেছিলেন সালাহ, যা কোনো ফুটবলারের অভিষেক মৌসুমে রেকর্ড। মিসরীয় এই ফরোয়ার্ডের আগে দুইবার এই পুরস্কার জিতেছিলেন শুধু ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। দ্বিতীয়বার জয়ে এবার তার রেকর্ডে ভাগ বসালেন মোহাম্মদ সালাহ।

ছেলেদের পাশাপাশি মেয়েদের দেয়া হয় এই সম্মানজনক পুরস্কার। মেয়েদের বিভাগে বর্ষসেরার পুরস্কার জিতেছেন চেলসির অস্ট্রেলিয়ান ফরোয়ার্ড স্যাম কার। ৪০ শতাংশ ভোট পেয়ে তিনি পেছনে ফেলেছেন আর্সেনাল স্ট্রাইকার ফিফিয়ানে মিডেমা ও সিটির লরেন হেম্পকে। চলতি মৌসুমের উইমেন সুপার লিগে ১৮ গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে আছেন কার। মোহাম্মদ সালাহ এবং স্যাম কারকে পুরস্কার তুলে দেয়া হবে আগামী ৫ মে। লিভারপুলের হয়ে চলতি মৌসুমে ইতোমধ্যে ৩০ গোলের মাইলফলক ছুঁয়েছেন, আর সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ১৪টি। প্রিমিয়ার লিগে এই মৌসুমে ২২ গোল করে রয়েছেন তালিকার শীর্ষস্থানে। শুধু গোলই নয় তার নামের পাশে অ্যাসিস্টের সংখ্যা রয়েছে ১৩টি। লিভারপুলের জার্সিতে এই নিয়ে টানা তিন মৌসুমে লিগে ২০ বা তার অধিক গোলের রেকর্ড গড়লেন সালাহ, যা ক্লাবটির ইতিহাসে তার আগে কেউ করে দেখাতে পারেনি। সবমিলিয়ে লিভারপুলের হয়ে স্বপ্নের মতো একটা সময় পার করছেন এই মিসরীয় ফুটবল তারকা।

এই মৌসুমে ইউরোপের একমাত্র দল হিসেবে কোয়াড্রুপলের লক্ষ্যে ছুটছে লিভারপুল। তাদের সামনে এখন চারটি শিরোপার হাতছানি। যার একটি ইতোমধ্যে জিতে গেছেন। প্রিমিয়ার লিগে শিরোপার দৌড়ে ম্যানচেস্টার সিটির চেয়ে সমান ম্যাচে এক পয়েন্ট পিছিয়ে আছে তারা, চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের প্রথম লেগে ভিয়ারিয়ালকে হারিয়ে ফাইনালে এক পা দিয়ে রেখেছে অলরেডরা। আর ঘরোয়া দুই কাপ প্রতিযোগিতার মাঝে চেলসিকে হারিয়ে লিগ কাপ জেতা হয়ে গেছে লিভারপুলের, এফএ কাপের ফাইনালে আগামী ১৪ মে সেই চেলসির বিপক্ষেই আবার মাঠে নামবে দলটি। আর ইয়ুর্গেন ক্লপের লিভারপুলের চার শিরোপা জয়ের অন্যতম প্রধান অস্ত্র সালাহ। অসাধারণ ধারাবাহিকতায় মৌসুমজুড়ে দলকে এগিয়ে নিচ্ছেন দলের আক্রমণভাগের তিন খেলোয়াড় সালাহ, মানে এবং লুইজ দিয়াজ। যাদের মধ্যে সালাহর অবদানই সবচেয়ে বেশি যে তা পরিসংখ্যানই বলে দিচ্ছে। বাঁ পায়ের জাদুতে প্রতিটি ম্যাচেই প্রতিপক্ষকে নাস্তানাবুদ করছেন এই মিসরীয় ফরোয়ার্ড। প্রিমিয়ার লিগে এই মৌসুমে গোল্ডেন বুট এবং সেরা প্লেমেকারের পুরস্কার জেতা সালাহর জন্য এখন সময়ের ব্যাপার। যে কারণে তার ক্ষেত্রে লেখকদের ভোটে এই পুরষ্কারটা প্রাপ্যই বলা চলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App