×

সারাদেশ

হাওরে এখন দিনরাত ধান গোলায় তোলার লড়াই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২২, ০৫:৪৩ পিএম

হাওরে এখন দিনরাত ধান গোলায় তোলার লড়াই

প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রচণ্ড গরম উপেক্ষা করে রোজার মধ্যেও ধান গোলায় তোলার কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষক। ছবি: ভোরের কাগজ

হাওরে এখন দিনরাত ধান গোলায় তোলার লড়াই
হাওরে এখন দিনরাত ধান গোলায় তোলার লড়াই

পাহাড়ি ঢল আর টানা বৃষ্টির তান্ডব শেষে শান্তিগঞ্জের হাওরে এখন পুরোদমে ধান কাটা, মাড়াই দেওয়া আর ধান শুকানোর কাজ চলছে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কৃষকের পাশাপাশি কৃষাণীরা প্রচণ্ড গরম উপেক্ষা করে রোজার মধ্যে ব্যস্ত সময় কাটাচ্ছেন ধান গোলায় তোলার কাজে। যেন দম ফেলার ফুরসত নেই কারো। এখন সব আতঙ্ক কাটিয়ে ধান গোলায় তুলার সংগ্রামে ব্যস্ত কৃষক।

উপজেলার হাওরে হাওরে ধান কাটা, প্রতিটি খলা (ধান শুকানোর মাঠ), বাসা-বাড়ির উঠান, ছাদ এবং সড়কে ধান শুকানোর কাজ চলছে বিরামহীনভাবে। এমন দৃশ্য এখন শান্তিগঞ্জের হাওরাঞ্চলজুড়ে।

উপজেলা কৃষি কর্মকর্তা মাজেদুর রহমান বলেন, শান্তিগঞ্জে বৃহস্পতিবার পর্যন্ত প্রায় ৯৭ ভাগ ধান কাটার কাজ সম্পন্ন হয়েছে। আশা করছি, আগামী দুই/তিনদিনের মধ্যে শান্তিগঞ্জের সবক'টি হাওরে ধান কাটা সম্পন্ন হবে। আগাম বন্যার শঙ্কা অনেকটাই কেটে যাওয়ায় কৃষকদের মধ্যে স্বস্তি বিরাজ করছে। এ বছর ২২ হাজার হেক্টর বোরোর আবাদ হয়েছিল।

উপজেলা কৃষি বিভাগ ও স্থানীয় কৃষকরা জানান, এপ্রিলের প্রথম সপ্তাহ থেকেই বন্যার আশঙ্কা নিয়ে ছোট ছোট হাওরগুলোতে আধা-পাকা ধান কাটা শুরু হয়। এবার পাহাড়ি ঢলের কারণে দেশের অন্য এলাকা থেকে প্রথমদিকে শ্রমিক না আসায় ফসল কর্তন নিয়ে বিপাকে পড়েন কৃষকরা। এরমধ্যে শুরু হয় ঝড়, বৃষ্টি আর বজ্রধ্বনি। প্রশাসন থেকে প্রচার করা হয় আগাম বন্যার শঙ্কা রয়েছে। এজন্য পাকা ধান দ্রুত কাটতে হাওরজুড়ে মাইকিং করা হয়। ১৫ এপ্রিল থেকে প্রতিটি হাওরের ধান কাটা শুরু হয় স্বল্প সংখ্যক শ্রমিক দিয়ে। পাহাড়ি ঢলের পানি বেড়ে গিয়ে বাঁধে বাঁধে চাপ সৃষ্টি হওয়ায় দিশেহারা হয়ে পড়েন কৃষক। এরপর পাহাড়ি ঢল বন্ধ হওয়ায় এবং রৌদ্রোজ্জ্বল আবহাওয়া বিরাজ করায় স্বস্তি দেখা দেয় কৃষকদের মনে। সকল দুঃখ কষ্ট ভুলে ধান ঘরে তুলার যুদ্ধে অংশগ্রহণ করেন তারা। এখন হাওরজুড়ে এমন যুদ্ধই বিরাজ করছে। তবে এরইমধ্যে পাহাড়ি ঢলে শান্তিগঞ্জের ছোট ছোট কয়েকটি হাওরের ধান পানিতে তলিয়ে গেলে ক্ষতিগ্রস্ত হন কৃষকরা। যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের তালিকা করে সহায়তার ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছে কৃষি বিভাগ।

কৃষক হাবিবুর রহমান বলেন, হাওরে এখন পুরোদমে ধান কাটার ধুম পড়েছে। গোলায় ধান তুলতে কৃষক, কৃষাণী ও কৃষি পরিবারের ছোট-বড় সব বয়সী মানুষ ব্যস্ত সময় কাটাচ্ছেন। বন্যার শঙ্কা কেটে যাওয়াতে প্রকৃতির হাসিতে কৃষকরাও হাসছেন।

এ ব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান বলেন, আমরা সার্বক্ষণিক হাওরের পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। খুব দ্রত পাকা ধান কাটা শেষ হবে। পাহাড়ি ঢলের শঙ্কা কাটায় স্বস্তি নিয়ে ধান গোলায় তুলছেন কৃষক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App