×

সারাদেশ

শিমুলিয়া-পাটুরিয়ায় উপচেপড়া ভিড়, গাবতলীতে যাত্রীর চাপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২২, ১০:৫৫ এএম

শিমুলিয়া-পাটুরিয়ায় উপচেপড়া ভিড়, গাবতলীতে যাত্রীর চাপ

ফাইল ছবি

মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে দেখা গেছে ঘরমুখো মানুষের উপচেপড়া ভিড়। মানুষের চাপে ঘাট ব্যবস্থাপনা পুরোপুরি ভেঙে পরেছে। ফেরি সংকটের কারণে ঘরমুখো চরম ভোগান্তির মধ্যে পড়েছে যাত্রীরা। সব ঘাটে মোটরসাইকেল ও প্রাইভেটকারের বেশি চাপ আছে।

এদিকে সড়কপথেও যাত্রীর চাপ বেড়েছে। সকাল থেকে গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনালে গত কয়েকদিনের তুলনায় যাত্রীর ভিড় বেড়েছে। ঢাকা-টাঙাইল মহাসড়কে যানবাহনের চাপ কিছুটা বেড়ে যাওয়ায় যানজটের সৃষ্টি হয়েছে।

শুক্রবার সকাল থেকে গাবতলী বাস টার্মিনালে যাত্রীর চাপ বেড়ে যাওয়ায় পরিবহন কোম্পানিগুলোর কর্মীদের ব্যস্ততা বেড়েছে। শ্যামলী পরিবহনের সোহেল জানান, যাত্রীরা এসেই টিকিট পেয়ে যাচ্ছে এবং নির্ধারিত সময়ে তাদের প্রতিটি বাস ছেড়ে গেছে। যাত্রী পাওয়ায় সকাল থেকে আর কোন সিডিউল বিপর্যয় ঘটেনি। সকাল থেকে সব সিটে যাত্রী নিয়ে বাসগুলো গন্তব্যে রওনা হচ্ছে। স্বপ্নে কোন কোম্পানির কাজ গুলো সঠিক সময়ে চলে যাওয়ায় যাত্রীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে না।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের টার্মিনাল পরিদর্শনের কথা রয়েছে। এ কারণে গাবতলী এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে পুলিশ। টার্মিনালের সামনে কোন বাস দাঁড়াতে দেয়া হচ্ছে না।

সায়েদাবাদ ও মহাখালী বাস টার্মিনালেও যাত্রীর চাপ বেড়েছে, তবে এখানে কোন ভিড় নেই।

এদিকে বৃহস্পতিবার রাত থেকেই শিমুলিয়া ঘাট ও পাটুরিয়া ঘাটে যানবাহনের সঙ্গে সঙ্গে মানুষের চাপ বাড়তে শুরু করে। শুক্রবার সকাল থেকে শিমুলিয়া ঘাট পারের অপেক্ষায় রয়েছে পাঁচ শতাধিক যানবাহন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই ঘাটে যানবাহন ও যাত্রীর চাপ বাড়ছে। বিশেষ করে মোটরসাইকেল ও প্রাইভেট কারের চাপ সবচেয়ে বেশি রয়েছে। ফেরি স্বল্পতার কারণে যাত্রী এবং জনগণকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। একটি ফেরি ঘাটে ফিরলেই ঘরমুখো শত শত মানুষ ওঠার জন্য হুমড়ি খেয়ে পড়ছে। এছাড়া লঞ্চ ও স্পিডবোটেও যাত্রীদের উপচে পড়া ভিড় রয়েছে।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মো. ফয়সাল জানান, শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-মাঝিরকান্দি নৌপথে এখন দশটি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। সকাল থেকে ফেরিতে পারাপারের অপেক্ষায় রয়েছে ৫ শতাধিক যানবাহন।

এদিকে পাটুরিয়া ফেরিঘাট অংশগ্রহণের উপচেপড়া ভিড় রয়েছে। এই নৌপথে ফেরিতে পণ্যবাহী যানবাহন পারাপার নিষিদ্ধ থাকায় হালকা যানবাহন ও ব্যক্তিগত গাড়ি ও যাত্রীবাহী বাস পারাপার করা হচ্ছে। তবে এখানেও শরীরস্বল্পতার কারণে সবাইকে অপেক্ষা করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App