গুতেরেসের সফরকালে কিয়েভে রাশিয়ার রকেট হামলা

আগের সংবাদ

জাতীয় স্বার্থে ঈদে অতিরিক্ত ভাড়া আদায় না করার আহবান

পরের সংবাদ

জার্মানি রুবলে কিনতে রাজি রাশিয়ার গ্যাস

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২২ , ১১:৫০ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ২৯, ২০২২ , ৪:৪৭ অপরাহ্ণ

রুবলে রাশিয়ার গ্যাস নেবে বলে জানিয়েছে জার্মানির একটি প্রতিষ্ঠান ইউনিপার। এর আগে নিষেধাজ্ঞার মুখে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল, ইউরোপীয় দেশগুলোকে গ্যাস কিনতে রুবলে মূল্য পরিশোধ করতে হবে। আর সেই অনুযায়ী প্রথম ইউরোপীয় দেশ হিসেবে রাশিয়ার আহ্বানে সাড়া দিল জার্মানি।

আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হচ্ছে, রাশিয়ার গ্যাস যে কতটা গুরুত্বপূর্ণ তা এখন ইউরোপ হাড়ে হাড়ে টের পাচ্ছে। এতদিন রাশিয়াকে ইউক্রেন যুদ্ধের কারণে যেসব দেশ হুমকি-ধমকি দিয়ে আসছিল, এখন তারাই রাশিয়ার গ্যাসের মাহাত্ম্য বুঝতে পেরেছে। খবর বিবিসি ও আল জাজিরার।

তবে রাশিয়ার সঙ্গে জার্মানির এ বিনিময় সরাসরি রুবলে হবে না। জার্মানির ইউনিপার বলেছে, তারা ইউরোতেই গ্যাস কিনবেন। তবে রুবলে রূপান্তরের ব্যবস্থা থাকবে।

ইউনিপারের এ সিদ্ধান্তে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অভিযোগ তুলেছে, এতে তাদের নিষেধাজ্ঞা লঙ্ঘন হচ্ছে। জবাবে ইউনিপারও বলেছে, এতে নিষেধাজ্ঞা লঙ্ঘন হচ্ছে না। নিষেধাজ্ঞা লঙ্ঘন না করে কীভাবে মুদ্রা রূপান্তর করা যায়, আমরা সেই চেষ্টা করছি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়