×

চিত্র বিচিত্র

১৩ বছরেই স্নাতক, করবেন পিএইচডি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২২, ১২:১৩ পিএম

১৩ বছরেই স্নাতক, করবেন পিএইচডি!

১৩ বছরে স্নাতক পাস করে পিএইচডির স্বপ্ন দেখছেন এলিয়ট ট্যানার

মাত্র ১৩ বছর বয়সেই স্নাতক পাসের পর এখন আবার পিএইচডি ডিগ্রি নেয়ার পরিকল্পনা করছেন যুক্তরাষ্ট্রের একটি ছেলে। মার্কিন সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্টের খবরে বলা হয়, অন্যসব ছেলেমেয়েদের মতো এ বয়সে হেসেখেলে ঘুরে বেড়ানোর বদলে ছেলেটি মোটা মোটা বই পড়তেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। আর এভাবে অল্পবয়সেই স্নাতক পাস করে ফেলেন।

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের সেইন্ট লুইস পার্ক শহরের বাসিন্দা এলিয়ট ট্যানারকে নিয়ে এখন মার্কিন গণমাধ্যমে তুমুল হইচই হচ্ছে। গত মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল (ইউপিআই) এক প্রতিবেদনে ছেলেটিকে নিয়ে লিখেছে, আগামী মে মাসে ইউনিভার্সিটি অব মিনেসোটা থেকে পদার্থবিজ্ঞান ও গণিতে আনুষ্ঠানিকভাবে স্নাতক ডিগ্রি অর্জন করতে যাচ্ছে এলিয়ট।

শৈশব থেকেই পড়াশুনার প্রতি প্রবল আগ্রহ আছে এলিয়ট ট্যানারের। এ সম্পর্কে তার মা মিশেল ট্যানার বলেন, এলিয়টের বয়সী আর দশটা বাচ্চা যেখানে শৈশবে জুতার ফিতা বাঁধা শিখছিল, সেখানে সে পুরো বই পড়তে পারত। মাত্র দুই বছর বয়সে পড়তে শুরু করে সে। আমরা তাকে তখন পড়তে বসতে বলিনি। নিজের আগ্রহেই পড়াশোনা শুরু করে এলিয়ট।

এলিয়টের মা মিশেল ট্যানার জানান, ৯ বছর বয়সেই কলেজ পর্যায়ের বই পড়া শুরু করে এলিয়ট। ভর্তি হয় নরমানডেল কমিউনিটি কলেজে। এসময় তার পড়ার বিষয় হয় বিজ্ঞান। এ সম্পর্কে এলিয়ট বলেন, স্নাতক শেষ। এবার পদার্থবিজ্ঞানে পিএইচডি সম্পন্ন করতে চাই।

পিএইচডির পর কি করবে- এমন প্রশ্নের জবাবে এলিয়ট বলেন, তিনি শিক্ষক হতে চান। এমনকি একসময় ইউনিভার্সিটি অব মিনেসোটার পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক হিসেবে কাজ করতে চান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App