×

জাতীয়

ঢাকার ডায়রিয়ার জীবাণু প্রভাব ছড়াচ্ছে বিদেশেও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২২, ১০:০৭ পিএম

ঢাকার ডায়রিয়ার জীবাণু প্রভাব ছড়াচ্ছে বিদেশেও

ছবি: সংগৃহীত

গত ২৫ বছরের মধ্যে ঢাকায় ডায়রিয়ার এত বেশি প্রকোপ দেখা যায়নি বলে মনে করছে সরকার। শুধু দেশেই নয়, ঢাকার ডায়রিয়ার জীবাণু নেতিবাচক প্রভাব ছড়াচ্ছে বিদেশেও। তাই এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় উদ্যোগ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কড়া নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

খন্দকার আনোয়ার বলেন, বর্তমান কলেরা পরিস্থিতি নিয়ে মন্ত্রিসভায় গুরুত্ব দিয়ে আলোচনা হয়েছে। বিষয়টি নিয়ে আমিও বেশ কিছু দিন বিভিন্ন জায়গায় যোগাযোগ করেছি। আইসিডিডিআরবি, আইডিসিআর, ডিজি হেলথ, ওয়াসার সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। দেখা গেছে, ঢাকাতে গত ২০-২৫ বছরের মধ্যে সম্ভবত এ রকম ডায়রিয়ার প্রকোপ দেখা যায়নি।

তিনি বলেন, আমরা চেক করে দেখলাম, ওয়াসা যে পানি দেয়, মূল পানির জায়গায় কোথাও ব্যাকটেরিয়া নেই। পানি সঞ্চালন লাইনের বিভিন্ন জায়গায় লিকেজ হওয়ার কারণে দূষিত হচ্ছে। এসব লিকেজের বড় কারণ হচ্ছে- হাইরাইজ বিল্ডিংয়ের জন্য অবৈধভাবে মেশিন দিয়ে পানি টানা। যেখানেই হাইরাইজ বিল্ডিং হচ্ছে তারা যথাযথভাবে পানি না নিয়ে চলতি লাইনে লিকেজ করে পানি টেনে নিচ্ছে। এতে করে ওইসব লিকেজের মাধ্যমে পানি দূষিত হয়ে মানুষ অসুস্থ হয়ে পড়ছে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, গ্রীষ্মকালে দেশের দক্ষিণাঞ্চলে ডায়রিয়ার প্রকোপ বাড়ার একটা প্রবণতা দেখা যায়। কিন্তু ঢাকায় ডায়রিয়ার প্রকোপ এত বৃদ্ধি নিয়ে পর্যালোচনা করে কিছু সমস্যা চিহ্নিত করা হয়েছে, সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ঢাকায় প্রায় সব জায়গাতেই ডায়রিয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কয়েকটি জায়গায় এবার একটু বেশি হলো। বিশেষজ্ঞরা আমাদের বলেছেন, কয়েকটি জায়গায় তারা পানি টেস্ট করে দেখেছেন, ক্লোরিনের কিছুটা স্বল্পতা আছে। ডায়রিয়া পরিস্থিতির জন্য এটাও বড় কারণ। এ বিষয়ে ঢাকা ওয়াসা দ্রুত উদ্যোগ নিয়েছে। আপাতত এই সমস্যা নেই। তবে কোন কোন জায়গায় এ সমস্যা আছে- তা উল্লেখ করেননি মন্ত্রিপরিষদ সচিব।

এ ছাড়া বাড়ির পানির ট্যাংক ঠিকমতো পরিষ্কার না করার কারণও একটি বড় সমস্যা হিসেবে চিহ্নিত হয়েছে। সবাই যেন নিয়মিত ট্যাংক পরিষ্কার করেন সে বিষয়ে অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে গণপূর্ত অধিদপ্তর এবং ওয়াসাকে বলা হয়েছে, এ বিষয়ে কঠোর পদক্ষেপ নিতে।

ঢাকার ডায়রিয়ার প্রকোপ দেশের অন্যতম আয়ের খাত প্রবাসী শ্রমিকদেরকেও হুমকিতে ফেলছে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, সৌদি আরব, কুয়েত ও কাতার থেকে জানানো হয়েছে যে তোমাদের লোকজন যারা আসে, তাদের অনেকের মধ্যে আমরা ডায়রিয়ার জীবাণু পাচ্ছি। এর কারণ খুঁজতে গিয়ে আমাদের বিশেষষজ্ঞদের সঙ্গে কথা বলেছিল। তারা বলছেন, গ্রামের পানিতে ডায়রিয়ার জীবাণু নেই। কিন্তু গ্রামের মানুষ বিদেশে যাওয়ার আগে কয়েকদিন ঢাকায় থাকে। তখন তাদের শরীরে ডায়রিয়ার জীবাণু ঢুকছে। ওয়াসার পক্ষ থেকে বিভিন্ন হোটেলে পানি পরীক্ষা করে দেখা হচ্ছে। যতটুকু বোঝা যাচ্ছে যারা, হোটেল রেস্তোরাঁ ও মেসে খাওয়া-দাওয়া করে তাদের বেশি ডায়রিয়া হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App