×

জাতীয়

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রে ল-ফার্মের সঙ্গে আলোচনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২২, ০৪:৫৫ পিএম

র‌্যাব এবং র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি আইনগতভাবে মোকাবিলার সুযোগ রয়েছে, আর এবিষয়ে ল’ফার্ম নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৭তম বৈঠক সূত্রে জানা গেছে।

বুধবার (২৭ এপ্রিল) সংসদে ভবনে স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং মো. হাবিবে মিল্লাত অংশ নেন।

বৈঠক শেষে কর্ণেল ফারুক খান ভোরের কাগজকে জানান, বৈঠকে আমরা পররাষ্ট্রমন্ত্রীকে জিজ্ঞেস করেছিলাম, র‌্যারের ওপর যুক্তরাষ্ট্রের যে নিষেধাজ্ঞা সে বিষয়ে কি অগ্রগতি রয়েছে। জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, র‌্যাব এবং র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি আইনগতভাবে মোকাবিলার সুযোগ রয়েছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের চারটি ল-ফার্মের সঙ্গে আলোচনা চলছে বলেও জানান তিনি।

বৈঠকে মোমেন বলেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নসহ বেশ কিছু উন্নয়নসহযোগী আইন প্রণেতারা বাংলাদেশের কাছে গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের হয়রানি ইত্যাদি বিষয়ে তথ্য চেয়ে চিঠি দিয়েছেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তথ্য না পাওয়ায় যথাসময়ে চিঠির জবাব দেওয়া সম্ভব হয়নি। তবে সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কিছু তথ্য পাওয়া গেছে। বর্তমান প্রেক্ষাপটে গুম, বিচার বহির্ভূত হত্যাকা-, ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের গ্রেপ্তার, মানবাধিকার লঙ্ঘন বিষয় নিরবচ্ছিন্নভাবে তদারকি করার জন্য পররাষ্ট্র সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। এর ফলে পরিস্থিতির কিছুটা উন্নতি হবে বলে জানান মোমেন।

ফারুক খান আরো বলেন, সেখারে ল ফার্ম নিয়োগের বিষয়ে আমরা তার কাছে জানতে চাই। এবিষয়ে মোমেন বলেন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোই লবিস্ট হিসেবে কাজ করে। কিন্তু দূতাবাসে কর্মরত কর্মকর্তাদের সঙ্গে সেই দেশের আইন প্রণেতাদের সম্পর্কটা তেমন ঘনিষ্ঠ না হওয়ায় অর্থের বিনিময়ে নিয়োজিত লবিস্ট ফার্মগুলো বেশি প্রভাব বিস্তার করে না। পক্ষান্তরে সরকারি অর্থ ব্যয়ের ক্ষেত্রে জবাবদিহিতার প্রশ্ন রয়েছে বিধায় বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে বিদেশে লবিস্ট ফার্ম নিয়োগে সীমাবদ্ধতা রয়েছে। তবে বর্তমান প্রেক্ষাপটে বিদেশে অবস্থিত প্রবাসী বাঙালিদের কাজে লাগানোর পাশাপাশি লবিস্টদের বিষয়টিও সক্রিয়ভাবে বিবেচনা করা হচ্ছে বলে তিনি কমিটিকে জানান।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়ে তিনি বলেন, আমরা রাশিয়া ইউক্রেন যুদ্ধের বিষয়ে আমাদের মতামত তুলে ধরেছি। বলেছি, আমরা যুদ্ধ, মানুষ হত্যা চাই না, আমরা চাই শান্তিপূর্ণভাবে দু দেশের বিষয়টি মিমাংসা হোক। যুদ্ধের প্রভাব আমাদের বাজারেও পড়েছে। আমরা দ্রুত যুদ্ধ বন্ধ হোক এটা চাই। তা ছাড়া এ বিষয়টির দিকে আমাদেরকেও নজর রাখতে হবে বলেও বৈঠকে আমরা বলেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App