×

জাতীয়

ব্যাট-বল হাতে আবারও মাঠে ছেলেসহ প্রতিবাদী রত্না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২২, ০৭:৩৪ পিএম

ব্যাট-বল হাতে আবারও মাঠে ছেলেসহ প্রতিবাদী রত্না

বুধবার দুপুর সেই তেঁতুলতলা মাঠে ব্যাট-বল হাতে দেখা গেলো সৈয়দা রত্না ও তাঁর ছেলেকে। ছবি: সংগৃহীত

ঢাকার কলাবাগানে শিশুদের খেলারমাঠে থানা ভবন নির্মাণের প্রতিবাদ করায় সৈয়দা রত্না ও তাঁর ছেলেকে আটক কলাবাগান থানা পুলিশ। সামাজিক যোগাযোগ মাধ্যমে নেটিজনদের কড়া প্রতিবাদের মুখে মুচলেকা দিয়ে ছাড়া পেয়ে যান প্রতিবাদী সৈয়দা রত্না ও তার ছেলে। যদিও মুচলেকায় তেঁতুলতলা মাঠ নিয়ে আন্দোলন করব না- এমন প্রতিজ্ঞা করতে হয় রত্নাকে। কিন্তু আজ হঠাৎ সেই মাঠে ব্যাট-বল হাতে দেখা গেলো সৈয়দা রত্না ও তাঁর ছেলেকে।

বুধবার (২৭ এপ্রিল) দুপুর থেকে তিনি মাঠে বৃক্ষরোপন কর্মসূচি, দেয়াল লিখন ও সাইনবোর্ড টানানো কর্মসূচিতে অংশ নেন। বিকেল পর্যন্ত তিনি মাঠ রক্ষা আন্দোলন কমিটির নেতাদের সঙ্গে ছিলেন।

এ সময় তিনি বলেন, মাঠ রক্ষা আমাদের প্রাণের দাবি। মাঠ রক্ষা এখন আমার একার আন্দোলন নয়, সবার আন্দোলন। মাঠি ফিরে পাক শিশুরা। আবারও তৈরি হোক প্রাণচাঞ্চল্য।

গত সোমবার ঢাকার তেঁতুলতলা খেলার মাঠ রক্ষা আন্দোলনে নেতৃত্ব দেওয়া সমাজকর্মী সৈয়দা রত্না ও তার ছেলে মোহাম্মদ ঈসা আব্দুল্লাহকে তুলে নিয়ে যায় কলাবাগান থানা পুলিশ।

রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠে থানার দেয়াল নির্মাণকাজ আপাতত বন্ধ রাখা হয়েছে। উন্মুক্ত মাঠে শিশুরা খেলাধুলা করছে। উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে মাঠজুড়ে। মাঠের এক পাশের একটি দেয়ালে নতুন করে লেখা হয়েছে, ‘মাঠে শিশুরা খেলবে, থানা চাই না।

এদিকে তেঁতুলতলা মাঠে থানার ভবন নির্মাণের প্রতিবাদে সরব এলাকাবাসী ও সচেতন নাগরিকেরা। আন্দোলনকারীদের সঙ্গে আলোচনার মাধ্যমে এ বিষয়ের সমাধান করতে চান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এ জন্য বুধবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানসহ পাঁচ সদস্যের একটি দলের সঙ্গে বৈঠক করেন তিনি।

তেঁতুলতলা কখনও মাঠ ছিল না উল্লেখ করে আসাদুজ্জামান খান বলেন, এটি একটি খালি জায়গা ছিল। পুলিশ তা কিনে নিয়েছে। এখন এটি পুলিশের নিজস্ব সম্পত্তি। এ নিয়ে কোনো সন্দেহ নেই। এখন যেহেতু এটি নিয়ে স্থানীয়রা আন্দোলন করছেন, তাই বিষয়টি নিয়ে আমরা আলাপ-আলোচনা করছি।

স্বরাষ্ট্রমন্ত্রীর ওই বক্তব্যের পর বুধবার বিকেলে তেঁতুলতলা মাঠে নাগরিক সমাবেশ থেকে ঘোষণা আসে, তেঁতুলতলা মাঠে থানা ভবন নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে না এলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ঘেরাও করবেন তারা। সমাবেশ শেষে মাঠের সীমানা ঘেঁষে ১৪টি দেশীয় বৃক্ষ রোপন করা হয়। পাশাপাশি একটি সাইনবোর্ড টাঙিয়ে দেন আন্দোলনকারীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App