×

জাতীয়

ফাঁকা হতে শুরু করেছে ঢাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২২, ০১:৪৩ পিএম

ফাঁকা হতে শুরু করেছে ঢাকা

প্রিয়জনের সঙ্গে ঈদের ছুটি কাটাতে ঘরে ফিরছেন তারা। ছবি: ভোরের কাগজ

আগামীকাল বৃহস্পতিবার অফিস শেষ হলে আনুষ্ঠানিকভাবে ঈদের ছুটি শুরু হবে। কিন্তু একদিন আগে থেকেই ফাঁকা হতে শুরু করেছে রাজধানী ঢাকা।

বুধবার (২৭ এপ্রিল) সকাল ১১টায় মোটরসাইকেলে এ প্রতিবেদক রাজধানীর গোপীবাগ থেকে আগারগাঁওয়ের উদ্দেশ্যে যাত্রা করেন। মাত্র ২০ মিনিটে তিনি আগারগাঁওয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পৌঁছে যান। সেখানে কাজ শেষ করে তিনি যান সমবায় অধিদপ্তরে। সেখানে কাজ শেষ করে এ প্রতিবেদক দুপুর পৌনে একটার দিকে সচিবালয়ের উদ্দেশ্যে যাত্রা করেন। এরপর দুপুর একটা দুই মিনিটে এ প্রতিবেদক সচিবালয়ে পৌঁছান। শুধু ফার্মগেটে দুই মিনিটের সিগন্যালে থামতে হয়েছিল তাকে।

আগারগাঁওয়ের সমবায় অধিদপ্তরের পাশের গলিতে চা দোকানি রবিউল জানালেন, রোজার শুরু থেকেই তিনি প্রতিদিন দুপুরের আগে ১২ থেকে ১৫শ’ টাকার বেচাকেনা করতেন। আজ দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ৪৫০ টাকার বেচাকেনা করেছেন।

কেন এতো কম জানতে চাইলে তিনি বলেন, বস্তিতে যারা থাকেন তাদের অনেকেই ঈদ উপলক্ষে বাড়ি চলে যাচ্ছেন। ফলে ক্রেতা কমে গেছে। আপনি কবে বাড়ি যাবেন এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, আজ রাতে আমিও বাড়ি যাব। ১০ দিন পরে ঢাকায় আসব।

এসময় পাশে থাকা একজন বললেন, বোঝলেন না বাহে, রাস্তাত মেলা জ‍্যাম পড়িবে। আগেভাগে গেলে সেটি পাওয়া যাবে না।

আগারগাঁও থেকে একটু সামনে এগুতোই চোখে পড়ল, সিএনজি চালকের সঙ্গে দরদাম করছেন সোহাগ মিয়া। একটু দূরে স্ত্রী ও দুই বাচ্চা দাঁড়িয়ে আছে। কোথায় যাবেন জানতে চাইলে তিনি বলেন, মহাখালী যাইবাম। তারপর বাসে করে বাড়ি যাব। সচিবালয় থেকে বেরিয়ে গুলিস্তান জিরো পয়েন্টে এসে দেখা গেল, প্রচণ্ড যানজট। পুরো ঢাকা শহর ফাঁকা হয়ে যাচ্ছে, সেখানে গুলিস্তানে জট কেন- প্রশ্নের উত্তরে কর্তব্যরত ট্রাফিক পুলিশ জানালেন, সদরঘাট পর্যন্ত এই জট লেগে আছে। যারা লঞ্চে বাড়ি যাবে এ পথে গিয়ে বুড়িগঙ্গায় থাকা লঞ্চে উঠবে। একসঙ্গে মানুষ রাস্তায় বেরিয়ে পড়েছে, এ কারণে জটও লেগেছে। এই পথে এ জট আগামী দিন তিনেক লেগে থাকবে বলে জানান ওই পুলিশ সদস্য।

আব্দুল গনি রোডে অবস্থিত মাধ‍্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সামনে রিকশাচালক বগুড়ার বাসিন্দা আবু তৈয়ব বললেন, বুধবার ঢাকায় যানজট অনেক কম রয়েছে। মানুষ ঈদের ছুটি কাটাতে বাড়ি যেতে থাকায় সদরঘাট, কমলাপুর, সায়েদাবাদ ও গাবতলীর দিকে যেতে যানজটে পড়তে হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App