×

সারাদেশ

পার্বতীপুরে টর্নেডোর আঘাতে নিহত ১, আহত অর্ধশত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২২, ০৪:৫৪ পিএম

মাত্র ৫ মিনিটের টর্নেডোর আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে পার্বতীপুর উপজেলার ৯টি গ্রাম। শতশত কাঁচা-পাকা ঘরবাড়ি ভেঙ্গে পড়ে মাটির সঙ্গে মিশে গেছে। ঘরের টিন ও খড়ের চালা উড়ে গেছে। উপড়ে পড়েছে হাজার হাজার গাছপালা। বিদ্যুৎ সরবরাহ লাইনের খুটি উপড়ে পড়ে এবং তার ছিঁড়ে যাওয়ায় বন্ধ রয়েছে বিদ্যুৎ সরবরাহ। ঘরের দেয়াল চাপা পড়ে হরিরামপুর ইউনিয়নের মুন্সীপাড়া গ্রামের শওকত আলীর মেয়ে উম্মে কুলসুম (১৩) নিহত হয়েছে। সে স্থানীয় গুড়গুড়ি বাহারুল উলুম দাখিল মাদরাসার ষষ্ঠ শ্রেণির ছাত্রী। এছাড়া নারী-শিশুসহ কমপক্ষে অর্ধশত মানুষ আহত হয়েছেন।

মঙ্গলবার (২৬ এপ্রিল) রাত সোয়া ৯টার দিকে উপজেলার হরিরামপুর, পলাশবাড়ি ও রামপুর ইউনিয়নে এ টর্নেডো আঘাত হানে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা হরিরামপুর ইউনিয়নের মুন্সীপাড়া, শুকুরডাঙ্গা, পলিপাড়া, শোহরকাঠি, মন্ডলপাড়া, শাহাপাড়া, মাঝাপাড়া লালকুঠি গ্রাম। এছাড়া টর্নেডোর সঙ্গে শিলা বৃষ্টিতে উঠতি বোরো ধানক্ষেত, ভুট্টা এবং আম, লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে। টর্নেডো আঘাত হানার পরপরই পুলিশ ও ফায়ার সার্ভিস উদ্ধার তৎপরতা শুরু করে। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ ইসমাঈল, সহকারী কমিশনার (ভূমি) প্রিতম সাহা ও মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমাম জাফর, ইউপি চেয়ারম্যান মোজাহেদুল ইসলাম সোহাগ রাতেই হরিরামপুর ইউনিয়নের ক্ষতিগ্রস্ত গ্রামগুলো পরিদর্শন করেন। রাত ১টার দিকে ইউএনও মুহাম্মদ ইসমাঈল মুন্সীপাড়ায় গিয়ে নিহত উম্মে কুলসুমের সৎকারের জন্য তার পিতা শওকত আলীর হাতে ২৫ হাজার টাকা তুলে দেন এবং খোলা আকাশের নিচে আশ্রয় নেওয়া পরিবারগুলোকে রাতে সেহেরি খাওয়ার ব্যবস্থা করেন।

স্থানীয় সংসদ সদস্য সাবেকমন্ত্রী অ্যাডভোকেট মো. মোস্তাফিজুর রহমান ও পার্বতীপুর উপজেলা চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম প্রামানিক বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত ক্ষতিগ্রস্ত গ্রামগুলো পরিদর্শন করে দূর্গত লোকজনকে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা করা হবে বলে আশ্বাস দেন। উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন সাড়ে তিনশত প্যাকেট (রান্না করা খাবার) ত্রাণসামগ্রী বিতরণ করেন। হরিরামপুর ইউনিয়নের চেয়ারম্যান মোজাহেদুল ইসলাম সোহাগ জানান, দেয়াল চাঁপা পড়ে এক কিশোরী নিহত ও কমপক্ষে ৫০ জন আহত হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা রাকিবুল হাসান জানান, পলাশবাড়ী ইউনিয়নের সাকোয়াপাড়া, পলাশবাড়ী, ডাঙ্গারহাট এলাকায় বোরো ধানক্ষেত সহ ভুট্টা ক্ষেত ও আম-লিচু বাগানের ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতি নিরুপনের কাজ চলছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল ইসলাম জানান, টর্নেডোর আঘাতে বাড়ি বিধ্বস্ত হয়ে পাঁচ শত পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে যা প্রাথমিকভাবে নির্ণয় করা গেছে। ক্ষতিগ্রস্তদের মাঝে আপাত ১১০ পাকেট (চাল, ডাল, তেল সহ অন্য দ্রব্য) শুকনা খাবার দেওয়া হবে। যা উপজেলা প্রশাসনের হাতে মজুদ রয়েছে। জেলা প্রশাসনকে জানানো হয়েছে। পরবর্তীতে ত্রাণসামগ্রী পাওয়া সাপেক্ষে দূর্গতদের মাঝে বিতরণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App