×

আন্তর্জাতিক

পাকিস্তানে দিনে ১০ ঘণ্টা লোডশেডিং

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২২, ০৮:৪০ এএম

পাকিস্তানে দিনে ১০ ঘণ্টা লোডশেডিং

প্রতীকী ছবি

তীব্র দাবদাহ এবং রমজানেও স্বস্তি নেই পাকিস্তানে। দিনের বেশিরভাগ সময় দেশটির জনগণকে বিদ্যুৎহীনতায় কাটাতে হচ্ছে। জ্বালানি সংকটের মুখে পাকিস্তানের বেশ কয়েকটি বিদ্যুৎকেন্দ্রে ব্যাহত হচ্ছে উৎপাদন।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, বিশ্ববাজারে কয়লা ও এলএনজিসহ প্রাকৃতিক গ্যাসের দাম উর্ধ্বমুখী থাকায় পাকিস্তানে দিনে ১০ ঘণ্টা করে লোডশেডিং হচ্ছে। বিশেষ করে করাচি, লাহোরসহ বেশ কয়েকটি শহরে ১০ থেকে ১২ ঘণ্টা ধরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকছে। পাঞ্জাবের শহরাঞ্চলগুলোতে আট থেকে ১৫ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং হচ্ছে।

এ বিষয়ে পাকিস্তানের বিদ্যুৎ বিভাগ বলেছে, এখন দেশটিতে মাত্র ১৭ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। যেখানে বিদ্যুতের চাহিদা ১৯ হাজার মেগাওয়াটের চেয়েও বেশি রয়েছে। মঙ্গলবার বিকেল থেকে সন্ধ্যার মধ্যে এ চাহিদা ছিল ২১ হাজার মেগাওয়াট। শুধু ইফতারি ও সেহেরির সময় বিদ্যুৎ সংযোগ দেয়া হচ্ছে।

উল্লেখ্য, গত কয়েক বছরে পাকিস্তান একের পর এক কয়লা ও গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করে গেছে। এসব বিদ্যুৎকেন্দ্রের বেশিরভাগেই অর্থায়নের উৎস ছিল চীনের বিআরআই উদ্যোগ। এতে পাকিস্তানের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতাই শুধু বেড়েছে। সমস্যার সমাধান হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App