×

শিক্ষা

ঈদের ছুটিতে রাবির ফাঁকা ক্যাম্পাসে চলছে বৃক্ষনিধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২২, ০৩:১৫ পিএম

ঈদের ছুটিতে রাবির ফাঁকা ক্যাম্পাসে চলছে বৃক্ষনিধন

টেন্ডারে বিক্রি করে দেওয়া রাবি ক্যাম্পাসের গাছগুলো কেটে নিতে ব্যস্ত শ্রমিকেরা। ছবি: ভোরের কাগজ

রাবি শিক্ষার্থীদের অভিযোগ ঈদের ছুটি পড়ায় এই সুযোগ কাজে লাগিয়ে ক্যাম্পাসে চলছে বৃক্ষনিধন। তবে কর্তৃপক্ষের দাবি, কেবল ক্যাম্পাসের মৃত প্রায় গাছগুলো কাঁটা হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের নওয়াব আব্দুল লতিফ হলের সামনের বড় আকারের আম গাছটি কেঁটে ভ্যানে করে নিয়ে যাচ্ছে। শাহ্ মখদুম হলের পশ্চিম পাশের একটি মেহগনি গাছ কাঁটছে দু’জন। এছাড়া অপর একটি মেহগনি গাছ কেঁটে ফেলা হয়েছে। ওই গাছ গুলোর টেন্ডার পেয়েছেন কাজলা এলাকার বাসিন্দা আজিজুল ইসলাম।

তিনি জানান, ৩৯ হাজার টাকায় ৩টি গাছ টেন্ডারে কিনেছেন। যার কারনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে এই গাছগুলো কাঁটতে বলেছেন। এ বিষয়ে কৃষি প্রকল্পের সহকারী রেজিস্ট্রার সাজ্জাদ হোসেন বলেন, তিনটা গাছের টেন্ডার দেয়া হয়েছে। একটি মেহগনি গাছে এখন এসে দেখি পাতা গজিয়েছে। গত চার-পাঁচ মাস ধরে গাছটিকে মৃত মনে হয়েছিল। তাছাড়া এটা খুব বেশি বড় গাছও নয়। তবে অনিচ্ছাকৃত ভুল আমরা স্বীকার করছি।

অপরদিকে জীবিত গাছ কেঁটে ফেলায় ক্ষোভ জানিয়েছেন শিক্ষার্থীরা। ক্ষোভ জানিয়ে রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর বলেন, ‘তারা ইচ্ছাকৃতভাবেই গাছ কাঁটছে। হঠাৎ করে একটা মৃত গাছ জীবিত হয়েছে, এটা বিশ্বাস করি না। রাজশাহীর আবহাওয়ায় অনেক গরম। আর এভাবে জীবিত গাছ কেঁটে পরিবেশের ভারসাম্য নষ্ট করা হচ্ছে। প্রতিবছরই তারা বৃক্ষরোপনের উদ্যোগতো নেই না বরং শিক্ষার্থীরা চলে গেলে সুন্দর সুন্দর গাছগুলো কেঁটে ফেলে। ২০১৯ সালের শীতকালীন ছুটিতে বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনের সামনে ৫টি বড় মেহগনি গাছ কাটা হয়। গত বছর সীমানা প্রাচীর তৈরির নামে সুইপার কলোনির পাশের প্রায় ১৫০টি মেহগনি গাছ কাটা হয়েছিল।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App