আজকের সংবাদপত্র পর্যালোচনা

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

দুর্নীতির মামলায় সু চির ৫ বছরের কারাদণ্ড

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২২ , ১০:৫২ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ২৭, ২০২২ , ১১:২১ পূর্বাহ্ণ

দুর্নীতির অভিযোগে দায়ের করা প্রথম মামলায় মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে দোষী সাব্যস্ত করে ৫ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন সামরিক জান্তার আদালত। ইয়াংগুনের সাবেক মুখ্যমন্ত্রী ফিও মিন থেইনের কাছ থেকে ৬ লাখ ডলার এবং ১১ দশমিক ৪ কেজি সোনা ঘুষ নেয়ার মামলায় বুধবার তাকে পাঁচ বছরের সাজা দেয়া হয়েছে।

ডয়চে ভেলে জানিয়েছে, সু চির বিরুদ্ধে ১১টি মামলার মধ্যে এ রায়ই প্রথম। এখনও ১০টি মামলা বিচারাধীন রয়েছে। এর আগে সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভে উস্কানি দেয়া এবং করোনাভাইরাসের বিধিনিষেধ ভঙ্গের অভিযোগে দায়ের করা এক মামলায় গত ডিসেম্বরে সু চিকে ৪ বছরের কারাদণ্ড হয়। পরে তা কমিয়ে ২ বছর করা হয়। এছাড়া অবৈধভাবে ওয়াকিটকি আমদানি ও ব্যবহারের অভিযোগে দায়ের করা আরেক মামলায় জানুয়ারিতে তাকে ৪ বছরের কারাদণ্ডাদেশ দেন আদালত।

গত বছরের ৫ ফেব্রুয়ারি এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি। এরপর সাবেক প্রেসিডেন্ট উইন মিন্ট এবং মন্ত্রিসভার কয়েকজন সদস্যের সঙ্গে তাকেও কারাগারে অন্তরীণ করে রাখা হয়।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়