এসএসসি পরীক্ষা শুরু ১৯ জুন, রুটিন প্রকাশ

আগের সংবাদ

ইভ্যালি পণ্য ক্রয়ে কাকে কত দিয়েছেন জানতে চায় হাইকোর্ট

পরের সংবাদ

চীনে প্রথমবার মানব শরীরে বার্ড ফ্লুর সংক্রমণ

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২২ , ১২:৫২ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২৭, ২০২২ , ১:১৪ অপরাহ্ণ

করোনার আবহের মধ্যেই নতুন করে ভয় দেখাতে শুরু করল এক বিরল অসুখ। এবং এটিরও সূত্রপাত হল চীনেই। মানুষের শরীরে প্রথম বার পাওয়া গেল বিরল এক বার্ড ফ্লুর সংক্রমণ। মঙ্গলবার (২৬ এপ্রিল) চীনের হেনান প্রদেশে এই বার্ড ফ্লুর সংক্রমণের খবর পাওয়া গেল।

চিকিৎসার পরিভাষায় এই বিরল বার্ড ফ্লু-টির নাম H3N8। এর আগে মানুষের শরীরে এই অসুখটি সংক্রমণের লক্ষণ কখনও পাওয়া যায়নি। এবার সেটি পাওয়া গেল চার বছরের এক শিশুর শরীরে। জানা গেছে, এই শিশুদের বাড়িতে গৃহপালিত মুরগি এবং কাক রয়েছে। সেখান থেকেই সংক্রমণ ছড়িয়েছে বলে অনুমান করছেন চিকিৎসকরা। শিশুটির মারাত্মক জ্বর-সহ অন্যান্য নানা উপসর্গ রয়েছে বলে জানায় হিন্দুস্তান টাইমস।

এর আগে এই বিশেষ ধরনের বার্ড ফ্লুর সংক্রমণের চিহ্ন পাওয়া গিয়েছে অন্য প্রাণীর শরীরে। ঘোড়া, কুকুর, সিল মাছ ছাড়াও বহু ধরনের পাখি সংক্রমিত হয়েছে এই জীবাণুতে। কিন্তু মানুষের শরীরে এটি সংক্রমণ ঘটাতে পারেনি। কিন্তু এবার সেই ঘটনাই ঘটেছে। আর সেটিই চিন্তায় ফেলেছি বিজ্ঞানীদের। তবে মানুষ থেকে মানুষের শরীরে এটি ছড়াবে কি না, তা নিয়ে এখনও ধারণা পরিষ্কার নয়। এ নিয়ে চলছে জোরালো পরীক্ষা। বিজ্ঞানীরা বলছেন, দ্রুত সেটি টের পাওয়া যাবে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়