×

জাতীয়

বাঁধ কাটলেন সাবেক ইউপি চেয়ারম্যান, শঙ্কায় ১৫০ হেক্টর জমি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২২, ১১:২৭ এএম

বাঁধ কাটলেন সাবেক ইউপি চেয়ারম্যান, শঙ্কায় ১৫০ হেক্টর জমি

নেত্রকোনার খালিয়াজুড়ীতে মঙ্গলবার সাবেক ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান লোকমান হেকিমের কেটে দেয়া বাঁধ মেরামতের কাজ শুরু হয়। ছবি: ভোরের কাগজ

বাঁধ কাটলেন সাবেক ইউপি চেয়ারম্যান, শঙ্কায় ১৫০ হেক্টর জমি

সোমবার নেত্রকোনার খালিয়াজুড়ীর নন্দের পেতনা বাঁধ কেটে দেন সাবেক ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান লোকমান হেকিম। ছবি: ভোরের কাগজ

নেত্রকোণা জেলার খালিয়াজুরী উপজেলার মেন্দিপুর ইউনিয়নের জগনাথপুর বিলে পানি প্রবেশ করাতে গিয়ে বাঁধ কেটে দিয়েছেন সাবেক ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান লোকমান হেকিম। এ হাওরে পানির প্রবেশ অব্যাহত থাকায় আশপাশের ১০০ থেকে ১৫০ হেক্টর জমির ধান তলিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এ বিষয়ে নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহন লাল সৈকত জানান, রাতে নন্দের পেতনার বাঁধ কেটেছেন সাবেক ইউপি চেয়ারম্যান লোকমান হেকিম। গত বছরে নির্মিত বাঁধটি ভাঙার কোনো কারণই ছিল না। ব্যক্তিগত স্বার্থে ফিশারির জন্য বাঁধটি কাটেন ওই ইউপি চেয়ারম্যান। কৃষক, শ্রমিক, কর্মচারীদেরকে নিয়ে উপজেলা প্রশাসনসহ আমরা উপস্থিত থেকে বাঁধ মেরামতের কাজ চালিয়ে যাচ্ছি।

[caption id="attachment_346567" align="aligncenter" width="700"] সোমবার নেত্রকোনার খালিয়াজুড়ীর নন্দের পেতনা বাঁধ কেটে দেন সাবেক ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান লোকমান হেকিম। ছবি: ভোরের কাগজ[/caption]

স্থানীয় কৃষক ও এলাকাবাসী জানান, নন্দের পেতনা এলাকায় পেতনা ফিশারির জন্য বাঁধটি সোমবার রাতের অন্ধকারে কাটেন মেন্দিপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান লোকমান হেকিম। খবর পেয়ে এলাকার কৃষকরা ধাওয়া করলে তিনি পালিয়ে যান।

ফিশিংয়ের জন্য বাঁধ কেটে দেয়ায় আশপাশের অনেক হাওরে উঁচু জমিগুলোও তলিয়ে যেতে পারে। তাই ব্যক্তিস্বার্থ হাসিলের এ অপরাধের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানিয়েছেন কৃষকরা।

এ বিষয়ে অভিযুক্ত সাবেক ইউপি চেয়ারম্যান লোকমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার মুঠোফোন সংযোগ বন্ধ পাওয়া যায়।অন্যদিকে বাঁধ কাটার বিষয়টি নিয়ে কথা হলে খালিয়াজুরী উপজেলা কৃষি কর্মকর্তা জসীম উদ্দিন জানান, মেন্দিপুর ইউনিয়নের নন্দের পেটনা বাঁধ কাটার পানিতে আশপাশের কয়েকটি হাওরে ১০০ থেকে ১৫০ হেক্টর জমির ধান তলিয়ে যেতে পারে। এই হাওরগুলোতে ইতোমধ্যে প্রায় ৯০ শতাংশ ধান কাটা হয়ে গেছে।

এ বিষয়ে খালিয়াজুরী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম আরিফুল ইসলাম জানান, সাবেক এই চেয়ারম্যানের বিরুদ্ধে থানায় মামলার প্রস্তুতি চলছে। পাউবোর প্রকৌশলী থানায় আছেন, আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App