×

খেলা

দ্বিতীয় সেমিতে বুধবার রাতে মাঠে নামছে লিভারপুল-ভিয়ারিয়াল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২২, ০৯:৫৩ পিএম

দ্বিতীয় সেমিতে বুধবার রাতে মাঠে নামছে লিভারপুল-ভিয়ারিয়াল

সাদিও মানে ( লিভারপুল )

দ্বিতীয় সেমিতে বুধবার রাতে মাঠে নামছে লিভারপুল-ভিয়ারিয়াল

আরনট দানজুমা (ভিয়ারিয়াল )

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ আসর চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় সেমিফাইনালে প্রথম লেগে মুখোমুখি হবে লিভারপুল ও ভিয়ারিয়াল। বুধবার (২৭ এপ্রিল) রাত ১টায় অ্যানফিল্ডে মুখোমুখি হবে ইংলিশ ও স্প্যানিশ জায়ান্টরা।

সনি টেনে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে।

কোয়ার্টার ফাইনালে দুই লেগে বেনফিকাকে ৬-৪ গোলে হারিয়ে সেমি ফাইনাল নিশ্চিত করেছে ৬ বারের উয়েফা চ্যাম্পিয়ন লিভারপুল। অপরদিকে শেষ ষোলো থেকে দারুণ ছন্দে আছে ভিয়ারিয়াল। সমধিক পরিচিত পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদের সাবেক ক্লাব জুভেন্টাস ও কোয়ার্টার ফাইলানে বুন্দেসলিগার চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে। জুভেন্টাসের বিপক্ষে নিজেদের ঘরের মাঠে মাত্র ১-১ গোলে ড্র করলেও দ্বিতীয় দেখায় জুভেন্টাসের মাঠে গিয়ে ৩-০ গোলে হারিয়েছে স্বাগতিকদের। এরপর কোয়ার্টার ফাইনালে স্প্যানিশ ক্লাবটির প্রতিপক্ষ হয়ে এসেছে বায়ার্ন মিউনিখ। প্রথম লেগে ঘরের মাঠে ১-০ গোলে বায়ার্নকে হারিয়েছে তারা। এরপর দ্বিতীয় লেগে পিছিয়ে থাকলেও শেষ পর্যন্ত ড্র নিয়ে ফিরেছে তারা। ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচর ৫২ মিনিটে বুন্দেসলিগার এই মৌসুমের সর্বোচ্চ গোলদাতা পোলিশ ফরোয়ার্ড রবার্তো লেভানদোভস্কির গোলে লিড পায় বায়ার্ন। কিন্তু ম্যাচের একদম শেষপ্রান্তে গিয়ে সফরকারিদের পাল তুলে ধরে বদলি খেলোয়াড় হিসেবে নামা নাইজেরিয়ান ফুটবলার স্যামুয়েল চিমেরেঙ্কা চুকউয়েজে। এই ড্রয়ের সাহায্যে দুই লেগ মিলিয়ে ২-১ গোলে জয় পেয়ে শেষ চার নিশ্চিত করেছে তারা। ফাইনালে খেলার লক্ষ্যে তাদের প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ইংলিশ ক্লাব অল রেড খ্যাত লিভারপুলকে। সর্বশেষ পাঁচ ম্যাচ ধরে অপরাজিত আছে তারা। কোয়ার্টার ফাইনালের পর থেকে কোনো ম্যাচেই হারেনি। ঘরের মাঠে জয়ের পাশাপাশি প্রতিপক্ষের মাঠ থেকেও পূর্ণ পয়েন্ট ছিনিয়ে নিয়েছে। গেতাফের বিপক্ষে সফরকারি হিসেবে ২-১ গোলের জয় পেয়েছে। এর আগের ম্যাচেই বায়ার্নের বিপক্ষে ড্র করেছিল। তবে শেষ চার নিশ্চিতের আগের দুই ম্যাচে কাদিজ ও লেভান্তের বিপক্ষে পয়েন্ট হারিয়েছে তারা।

[caption id="attachment_346692" align="aligncenter" width="960"] আরনট দানজুমা (ভিয়ারিয়াল )[/caption]

ভিয়ারিয়ালের প্রতিপক্ষ লিভারপুলও আছে পুরোপুরি জয়ের মৌসুমে। প্রিমিয়ার লিগে সালাহ-মানে-লুইজ দিয়াজদের রসায়নে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে থেকে ম্যানচেস্টার সিটির কাঁধের উপর দীর্ঘশ্বাস ফেলছে ক্লপের শিষ্যরা। এরপর ম্যাচ হবে আবার ঘরের মাঠে। ঘরের মাঠে ইতোমধ্যে গত সপ্তাহে হ্যাটট্রিক জয় পেয়েছে তারা। সর্বশেষ ১০ ম্যাচে অপরাজিত আছে তারা। যার মধ্যে জয় পেয়েছে আট ম্যাচে। মাত্র দুই ম্যাচে ড্র নিয়ে ফিরেছে ক্লপের শিষ্যরা। এই আট জয়ের মধ্যে ব্রাইটন, আর্সেনাল, ওয়াটফোর্ড, বেনফিকা, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেডের মতো দলকে হারিয়েছে তারা। ঘরের মাঠে চার ম্যাচে অপরাজিত আছে সালাহরা। সেই পরিসংখ্যানেই কিছুটা বাড়িত আত্মবিশ^াসে থাকবে লিভারপুল। তবে এই দুই দলের অতীত ইতিহাসে এগিয়ে আছে লিভারপুল। তবে ভিয়ারিয়ালও যে বেশ পিছিয়ে আছে তা নয়। সব মিলিয়ে দুই দলের সাক্ষাৎ হয়েছে ছয়বার। যেখানে তিন ম্যাচে জয় পেয়েছে লিভারপুল ও মাত্র দুই ম্যাচে জিতেছে ভিয়ারিয়াল এবং এক ম্যাচ গড়িয়েছে ড্রতে। তবে অ্যানফিল্ডে যে ম্যাচটি হয়েছিল সেখানে জয় পেয়েছে লিভারপুল। এছাড়া ভিয়ারিয়ালের ঘরের মাঠে ১টিতে হেরেছে ও ১টিতে ড্র করেছে অল রেডরা। উয়েফা ইউরোপা লিগেও দেখা হয়েছে দুইবার। সেখানে একটি করে জয় পেয়েছে দুই প্রতিপক্ষ। এছাড়া আন্তর্জাতিক ক্লাব প্রীতি ম্যাচে ১ বারের দেখা হয়েছে এবং সেই ম্যাচে ড্র করেছে। বুধবার লিভারপুলের একদাশ সাজাতে ক্লপের বেশ একটা বেগ পেতে হবে না। কেননা, দলের সব ফুটবলারই ম্যাচের জন্য ফিট। শুধু ব্রাজিলিয়ান ফুটবলার রবার্তো ফিরমিনোকে নিয়ে আছে খানিক শঙ্কা। চোট পেয়ে ইনজুরিতে আছেন তিনি। তবে এই ইনজুরি তেমন একটা গুরুতর নয়। তাই তাকে নিয়ে ঝুঁকি দেখছেন না বিশেষজ্ঞরা। ভিয়ারিয়ালের বিপক্ষে লিভারপুলের জার্সিতে একাদশে থাকতে পারে এলিসন, আলেক্সান্ডার অরনল্ড, কোনাতে, ভ্যান দিজক, রবার্টসন, হেন্ডারসন, ফাবিনহো, থিয়াগো, মোহাম্মদ সালাহ, লুইজ দিয়াজ ও দিয়াগো জোতা। অপরদিকে, ভিয়ারিয়াল শিবিরে বেশ শঙ্কা আছে। ডিফেন্ডার আলবার্তো মরেনো ও ফরোয়ার্ড জেরাড মরেনোকে না পাওয়ার সম্ভাবনা বেশি। তবে একাদশে থাকতে পারেন রুলি, ফয়েথ, অ্যালবিওল, তোরেস, এস্তুপিনান, প্যারেজো, কোকুয়েলিন, কোপ, সেলসো, চুকউয়েছে ও দানজুমা।

আগামী ৪ মে ভিয়ারিয়ারের ঘরের মাঠে অনুষ্ঠিত হবে ফাইনালের যাওয়ার চূড়ান্ত টিকিট পাওয়ার লড়াই। দ্বিতীয় লেগের পর জয়ের ধারা ধরে রাখতে পারলে ফাইনালে খেলবে ইংলিশ জায়ান্টরা। সেখানে প্রথম সেমিফাইনালে সাক্ষাৎ হওয়া ম্যানসিটি ও রিয়াল মাদ্রিদ থেকে যারা জিতবে তাদের সঙ্গে দেখা হবে। উয়েফা চ্যাম্পিয়নস লিগের বর্তমান চ্যাম্পিয়ন চেলসি কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ছিটকে গেছে। উয়েফা চ্যাম্পিয়নস লিগে এখনো পর্যন্ত ১৮ শিরোপা নিয়েছে স্প্যানিশ ক্লাবগুলো, ১৪টি নিয়েছে ইংলিশরা, ১২টি নিয়েছে ইতালিয়ানরা। এছাড়া ৮টি নিয়েছে জার্মানি ও ৬টি নিয়েছে নেদারল্যান্ডের ক্লাব। পর্তুগিজ ক্লাব পেয়েছে চার শিরোপা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App